Advertisement
২৬ এপ্রিল ২০২৪
East Bengal

East Bengal: লিগ, ডুরান্ডের জন্য কার্যত চূড়ান্ত ইস্টবেঙ্গলের কোচ, নিজেই জানালেন, বুধবার আসছেন কলকাতায়

ইস্টবেঙ্গলের কোচ কার্যত চূড়ান্ত হয়ে গেল। কেরল থেকে আসছেন তিনি। বুধবার কলকাতায় পা রাখবেন। ইস্টবেঙ্গলের দায়িত্ব পাওয়া নিয়ে উত্তেজিত তিনি।

ইস্টবেঙ্গলের কোচ কার্যত চূড়ান্ত

ইস্টবেঙ্গলের কোচ কার্যত চূড়ান্ত ফাইল ছবি

অভীক রায়
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ২০:৪৫
Share: Save:

দরজায় কড়া নাড়ছে কলকাতা লিগ এবং ডুরান্ড কাপ। দলগঠনের কাজ শুরু হয়ে গিয়েছে। কিন্তু কোচের নাম চূড়ান্ত না হওয়ায় সমর্থকদের মনে চিন্তা বাড়ছিল। সেই চিন্তা অনেকটাই দূর হল। আপাতত বিনো জর্জকে কলকাতা লিগ এবং ডুরান্ডের জন্যেই কোচ করা হতে চলেছে। আইএসএলের জন্য সম্ভবত বিদেশি কোচই নিয়োগ করা হবে। সে ক্ষেত্রে বিনোকে রাখা হবে সহকারী হিসাবে। তবে সহকারী থেকেও অতীতে গোকুলম কেরলে সাফল্য পেয়েছেন বিনো। ইস্টবেঙ্গলেও সেই সাফল্য দেখাতে তিনি মরিয়া।

আনন্দবাজার অনলাইনকে বিনো বললেন, “ক্লাবের সঙ্গে আমার কথা হয়েছে। বুধবার কলকাতায় আসছি। এখনও চুক্তিপত্র হাতে পাইনি। সেটা পেলে বুঝতে পারব ক্লাবে ঠিক কী ভূমিকা আমাকে পালন করতে হবে।” জানা গিয়েছে, স্পনসর ইমামি নিজেই বিনোর সাক্ষাৎকার নিয়েছে। কোচ হওয়ার তালিকায় সঞ্জয় সেন এবং রঞ্জন ভট্টাচার্য থাকলেও বিনোকেই পছন্দ হয়েছে তাদের। বিনো বললেন, “গত দু’বছর খুব একটা ভাল সময়ের মধ্যে দিয়ে ক্লাব যায়নি। সেটা বদলানোই আমার প্রধান লক্ষ্য।”

সূত্রের খবর, ক্লাবে সই করা ১৭ জন ফুটবলারের তালিকা শনিবার রাতেই পাঠিয়ে দেওয়া হবে বিনোকে। তাঁর নিজের হাতেও বেশ কিছু ফুটবলার রয়েছে। শহরে এসে বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা করে তাঁদের সই করানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিনো বললেন, “আমি সব সময় তরুণ ফুটবলার সই করানোর ব্যাপারে আগ্রহী। ভবিষ্যতে তাদের বিক্রি করে ক্লাব আর্থিক ভাবে লাভবান হতে পারবে। এই দর্শনেই আমি বিশ্বাস করি। আমার নজরে তরুণ ফুটবলাররাই রয়েছে। তবে ভাল বিদেশি আনাও দরকার আমাদের। ওরাই পার্থক্য গড়ে দিতে পারে।”

কলকাতা এবং ফুটবল নিয়ে এই শহরের মাদকতা অজানা নয় বিনোর। মহমেডান স্পোর্টিংয়ের হয়ে খেলেছেন অতীতে। ২০১৫-য় ইউনাইটেড স্পোর্টসের কোচ হিসাবেও কাজ করেছেন। এই শহরে আবার কোচ হিসাবে ফিরছেন। সেই অনুভূতি সম্পর্কে বললেন, “কলকাতায় এবং গোটা দেশে ইস্টবেঙ্গল, মোহনবাগানের নাম সবাই জানে। দুটোই বিরাট বড় ক্লাব। ফলে আমার কাঁধে একটা গুরুদায়িত্ব এসে পড়তে চলেছে। গোকুলম কেরলেও আমি সাপোর্ট স্টাফ হিসাবে কাজ শুরু করেছিলাম। তার পর কোচ হয়ে সাফল্য পেয়েছি।”

সম্প্রতি বাংলাকে হারিয়ে সন্তোষ ট্রফি জেতে কেরল। সেই দলের কোচ ছিলেন বিনো। তার আগে গোকুলম কেরলকে আই লিগে চ্যাম্পিয়ন করিয়েছেন। সাম্প্রতিক ভারতীয় ফুটবলে নিঃসন্দেহে অন্যতম বড় নাম বিনো। অখ্যাত দলকেও সাফল্য দিতে তাঁর জুড়ি নেই। এখন দেখার, ইস্টবেঙ্গলকেও তিনি কাঙ্ক্ষিত সাফল্য দিতে পারেন কি না।

এ দিকে, শোনা যাচ্ছে, আইএসএলে ইস্টবেঙ্গলের কোচ হতে পারেন স্টিফেন কনস্টান্টাইন। শনিবার একটি টুইটে সে রকম ইঙ্গিতও দেন তিনি। জনৈক সমর্থক প্রশ্ন করেছিলেন, তিনি ভারতে আসার জন্য তৈরি আছেন কি না? কনস্টানটাইন উত্তর দেন, ‘আমি তৈরি হচ্ছি।’ ঠিক কী ইঙ্গিত দিয়েছেন, তা এখনও পরিষ্কার নয়। তবে লাল-হলুদ সমর্থকদের মধ্যে উত্তেজনা শুরু হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE