Advertisement
৩০ এপ্রিল ২০২৪
FIFA Womens World Cup

মেয়েদের বিশ্বকাপে একই দিনে বিদায় ব্রাজিল, আর্জেন্টিনা, ইটালির, ছ’গোলে জিতল ফ্রান্স

মেয়েদের বিশ্বকাপে একই দিনে বিদায় নিল ব্রাজিল এবং আর্জেন্টিনা। সুইডেনের কাছে হেরে গেলেন লিয়োনেল মেসির দেশের মহিলা ফুটবলাররা। ব্রাজিল, ইটালিও বিদায় নিল একই দিনে।

WWC

হতাশ ব্রাজিলের এক মহিলা ফুটবলার। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২০:০৪
Share: Save:

মেয়েদের বিশ্বকাপে একই দিনে বিদায় নিল ব্রাজিল এবং আর্জেন্টিনা। সুইডেনের কাছে হেরে গেলেন লিয়োনেল মেসির দেশের মহিলা ফুটবলাররা। অন্য দিকে, ছ’বার বিশ্বকাপ খেলতে নামা মার্তাকে এ বারও ফিরতে হচ্ছে খালি হাতেই। ব্রাজিলের এই মহিলা ফুটবলারেরা বিশ্বকাপের সর্বাধিক গোলদাতা হয়েও এক বারও ট্রফি জেতেননি।

এ দিন প্রথমে নেমেছিল আর্জেন্টিনা। ব্রাজিলের মতো তাদেরও তৃতীয় ম্যাচে জিততেই হত। প্রথমার্ধে সুইডেনের শক্তিশালী আক্রমণকে রুখে দেয় নীল-সাদা জার্সিধারী দেশ। তবে সুইডেন আগেই যোগ্যতা অর্জন করে যাওয়ায় এই ম্যাচে প্রথম সারির ফুটবলারদের অনেককেই বিশ্রাম দিয়েছিল। তাদের বিরুদ্ধে প্রথমার্ধে গোল করতে পারেনি আর্জেন্টিনা। উল্টে প্রথমার্ধের শেষের দিকে দলের অভিজ্ঞ ফুটবলার ফ্লোরেন্সিয়া বোনসেগুন্দো চোট পেয়ে বেরিয়ে যান।

দু’দলই রক্ষণে মন দিয়েছিল। সুইডেন গোল না খাওয়ার লক্ষ্যে খেলতে নেমেছিল। ৬৬ মিনিটে তারাই এগিয়ে যায়। গোল করেন রেবেকা ব্লমভিস্ট। ম্যাচের একদম শেষের দিকে আর্জেন্টিনার গ্যাব্রিয়েলা শাভেজ বক্সের মধ্যে ফাউল করেন। পেনাল্টি থেকে গোল সুইডেনের এলিন রুবেনসনের, যা বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার বিদায় নিশ্চিত করে দেয়। শেষ ষোলোয় চার বারের চ্যাম্পিয়ন আমেরিকার বিরুদ্ধে খেলবে সুইডেন।

জয়ের লক্ষ্য নিয়ে নেমেছিল ব্রাজিলও। প্রথম ম্যাচে পানামাকে উড়িয়ে দিলেও দ্বিতীয় ম্যাচে ফ্রান্সের কাছে হেরে যায় ব্রাজিল। গ্রুপে জামাইকার থেকে এক পয়েন্টে পিছিয়ে তৃতীয় স্থানে ছিল তারা। ফলে ব্রাজিলকে জিততেই হত প্রথম দুইয়ে থাকতে গেলে। কিন্তু গোটা ম্যাচে একাধিক সুযোগ পেলেও ব্রাজিল কাজে লাগাতে পারেনি। প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের পায়ে। দ্বিতীয়ার্ধে ছ’টি গোলে শট মেরেছে তারা। কিন্তু জামাইকার গোলকিপার রেবেকা স্পেন্সার সবই আটকে দিয়েছেন।

১৯৯৫-এর পর এই প্রথম মেয়েদের বিশ্বকাপে গ্রুপ পর্ব পেরোতে পারল না ব্রাজিল। এখনও এক বারও ট্রফি জিততে পারেনি তারা। উল্টো দিকে, আর্থিক দুরবস্থার মধ্যে থেকেও জামাইকার শেষ ষোলোয় যোগ্যতা অর্জন কার্যত রূপকথার মতোই। বিশ্বকাপ খেলতে আসার আগে দেশের সমর্থকদের থেকে সাহায্যের আবেদন করেছিল তারা। প্রায় ১ লক্ষ ডলার উঠে আসে।

ব্রাজিলের গ্রুপে থাকা ফ্রান্স উড়িয়ে দিয়েছে পানামাকে। কাদিদিয়াতু দিয়ানির হ্যাটট্রিকে ৬-৩ গোলে জিতেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE