Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Brazil Football

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে জয় দু’টি, মাঝপথে ছাঁটাই ব্রাজিলের কোচ দিনিজ়

গত জুলাইয়ে এক বছরের জন্য অস্থায়ী কোচ করা হয়েছিল দিনিজ়কে। কিন্তু বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে একের পর এক ব্যর্থতায় মাঝপথেই তাঁকে ছাঁটাই করল ব্রাজিলের ফুটবল সংস্থা।

picture of Brazil football team

ব্রাজিল ফুটবল দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৮:৩৫
Share: Save:

এ বার ছাঁটাই হলেন ব্রাজিলের কোচ ফার্নান্দো দিনিজ়। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচগুলিতে ব্যর্থতার জন্যই চাকরি হারাতে হল তাঁকে। শুক্রবার দিনিজ়কে ছাঁটাই করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

ব্রাজিলের ফুটবলে একের পর এক নাটক চলছেই। গত ডিসেম্বরের শুরুতে সরে যেতে হয়েছিল সিবিএফ সভাপতি এনদালদো রদ্রিগেজ়কে। ২০২২ সালে সংস্থার নির্বাচনে অনিয়মের অভিযোগে ব্রাজিলের নিম্ন আদালত রদ্রিগেজকে সরিয়ে দেয়। বৃহস্পতিবারই তিনি ব্রাজিলের সুপ্রিম কোর্টের নির্দেশে আবার সভাপতি পদে ফিরে এসেছেন। দায়িত্ব ফিরে পাওয়ার পরের দিনেই দিনিজ়কে ছাঁটাই করলেন রদ্রিগেজ়। গত জুলাইয়ে ব্রাজিল ফুটবল দলের কোচ হয়েছিলেন দিনিজ়। ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে দক্ষিণ আমেরিকা গ্রুপে পাঁচ বারের বিশ্বজয়ীরা এখন আছে ষষ্ঠ স্থানে। একের পর এক ম্যাচ জিততে পারেনি দিনিজ়ের দল। একের পর এক ম্যাচে ব্যর্থতায় দিনিজ়কে নিয়ে অসন্তুষ্ট ছিলেন ব্রাজিলের ফুটবল কর্তারা। দিনিজ়কে এক বছরের জন্য অন্তর্বর্তী কোচ হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছিল।

ব্রাজিলের সংবাদ সংস্থা সূত্রে খবর, জাতীয় ফুটবল দলের নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন সাও পাওলোর কোচ ডোরিভাল জুনিয়র। তাঁকে অস্থায়ী ভাবে দায়িত্ব দেওয়া হতে পারে। তাঁকে ছাড়ার ব্যাপারে সাও পাওলো অবশ্য কোনও নিশ্চয়তা দেয়নি। ব্রাজিলের পরবর্তী কোচ হিসাবে নাম শোনা যাচ্ছে হোসে মোরিনহোর। এর আগে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলোত্তিকে দায়িত্বে আনতে চেয়েছিলেন রদ্রিগেজ়‌। কিন্তু তিনি স্পেনের ক্লাবটির সঙ্গে ২০২৬ পর্যন্ত নতুন চুক্তি করেছেন। ফলে তাঁকে আর পাওয়ার আশা নেই।

৪৯ বছরের দিনিজ় রিও ডে জেনেইরোর ক্লাব ফ্লুমিনেন্সের কোচ ছিলেন জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগে। তাঁর কোচিংয়ে বিশ্বকাপ যোগ্যতা অর্জনের ছ’টি ম্যাচের তিনটিতেই হেরেছে ব্রাজিল। জিতেছে একটি ম্যাচ। ড্র হয়েছে একটি। আর্জেন্টিনার কাছে ০-১ ব্যবধানে হারের পরই দিনিজ়কে সরানোর পরিকল্পনা শুরু করে দিয়েছিলেন সিবিএফ কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coach Sacked
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE