Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

অসমান মাঠ, আগাছা! রঞ্জি খেলতে গিয়ে বিশ্বকাপের আগে বড় বিপদে রাহানেরা

২৭ বছর পর রঞ্জি ট্রফির কোনও ম্যাচ হচ্ছে পটনার মইন উল হক স্টেডিয়ামে। প্রথম দিনেই প্রশ্নের মুখে পরিকাঠামো। আউটফিল্ড, গ্যালারি, নিরাপত্তা সব কিছুর বেহাল দশার ছবি উঠে এসেছে।

picture of Ajinkya Rahane

অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৬:১৭
Share: Save:

বিহার এবং মুম্বইয়ের রঞ্জি ম্যাচ হচ্ছে পটনার মইন উল হক স্টেডিয়ামে। ২৭ বছর পর এই মাঠে হচ্ছে রঞ্জি ট্রফির কোনও ম্যাচ। এক সময় ক্রিকেট মাঠ হিসাবে সুনাম থাকা মইন উল হক স্টেডিয়ামের এখনকার পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে প্রথম দিনই। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কার্যত বিপদের মুখে অজিঙ্ক রাহানেরা।

মাঠের আউটফিল্ড নিয়ে অসন্তুষ্ট ক্রিকেটারেরা। অসমান আউটফিল্ডে ক্রিকেটারদের বড় চোট লাগতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মুম্বই শিবির। কাজ চালানোর জন্য একটি ছোট স্কোর বোর্ডের ব্যবস্থা করেছেন বিহারের ক্রিকেট কর্তারা। যা ক্রিকেটারেরা মাঠ থেকে ঠিক মতো দেখতে পাচ্ছেন না। তা নিয়েও ক্ষোভ রয়েছে মুম্বই শিবিরের। প্রশ্ন উঠেছে স্টেডিয়ামের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও। মুম্বই দলে রাহানে (বিহারের বিরুদ্ধে খেলছেন না) ছাড়াও শিবম দুবে, সরফারাজ খানদের মতো ভারতীয় দলে খেলা ক্রিকেটার রয়েছেন। তাঁদের নিরাপত্তার জন্য স্টেডিয়ামের গ্যালারি ফাঁকা রাখার নির্দেশ দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিহার ক্রিকেট সংস্থার বিরুদ্ধে সেই নির্দেশ না মানার অভিযোগ উঠেছে। বিহার-মুম্বই ম্যাচের প্রথম দিনেই আনুমানিক ১০ হাজার ক্রিকেটপ্রেমী ঢুকে পড়েছিলেন গ্যালারিতে। যা ভাল ভাবে নেননি বোর্ড কর্তারা।

স্টেডিয়ামের গ্যালারির বেশ কিছু অংশ রয়েছে ভগ্নদশায়। কিছু অংশ ভরে রয়েছে আগাছায়। সংস্কারের কোনও চিহ্ন নেই গোটা স্টেডিয়ামেই। বিহারের ক্রিকেট কর্তারা, গ্যালারির বেহাল জায়গাগুলিতে ‘বিপজ্জনক অংশ’ লিখে ছোট ছোট বোর্ড ঝুলিয়ে দিয়ে দায় সেরেছেন। গ্যালারি, সিঁড়ির নানা জায়গায় জঞ্জাল জমে রয়েছে। দর্শকদের বসার জন্য নেই কোনও চেয়ার। নেই দর্শকদের জন্য পানীয় জলের সুব্যবস্থাও। সব মিলিয়ে মইন উল হক স্টেডিয়ামের বেহাল দশা ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট পরিকাঠামো নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে।

বিহার ক্রিকেট সংস্থা জানিয়েছে, রঞ্জি ট্রফির ঘরের ম্যাচগুলি আয়োজন করা হবে মইন উল হক স্টেডিয়ামে। সূচি অনুযায়ী পটনায় বিহারের সঙ্গে খেলতে হবে ছত্তীসগঢ়, কেরল, অন্ধ্রপ্রদেশকে। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চিন্তায় থাকছেন সঞ্জু স্যামসন, শিবমদের মতো ক্রিকেটারেরা। বিশ্বকাপের আগে পটনার মইন উল হক স্টেডিয়ামে খেলতে হচ্ছে বা হবে তাঁদের। বড় চোট লেগে গেলে বিশ্বকাপ খেলা অনিশ্চিত হয়ে পড়বে। তা ছাড়া রঞ্জি ট্রফির লড়াইয়েও ক্ষতিগ্রস্ত হতে পারে দলগুলি। স্বভাবতই উদ্বেগে রয়েছেন বোর্ড কর্তারাও।

ক্রিকেটারদের মতোই অসন্তুষ্ট দর্শকেরাও। তাঁরা স্টেডিয়ামের বেহাল দশার জন্য দুষছেন বিহার ক্রিকেট সংস্থা এবং সরকারের সদিচ্ছার অভাবকে। গত বছর রঞ্জি ট্রফির এলিট গ্রুপে উঠেছে বিহার। দেশের প্রথম সারির দলগুলির সঙ্গে খেলতে হবে, তা যথেষ্ট আগে থেকে জানা ছিল বিহারের ক্রিকেট কর্তাদের। ভারতীয় ক্রিকেটের একাধিক বড় নামের খেলতে আসার সম্ভাবনাও ছিল। তবু তাঁরা স্টেডিয়াম সংস্কারের কোনও উদ্যোগ নেননি বলে অভিযোগ। ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীদের একাংশের অভিযোগ, রঞ্জি ট্রফির প্রথম ম্যাচেই মুম্বইয়ের সামনে মুখ পুড়ল বিহারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE