Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Brazil

International Friendlies: লড়াই করে জয় ব্রাজিলের, স্বস্তি ফেরালেন নেমার

খেলা শেষ হওয়ার ১৩ মিনিট আগে জাপানের বক্সে রিচার্লিসনকে ফাউল করা হলে রেফারি পেনাল্টি দেন। যা থেকে নেমার জয়সূচক গোলটি করেন।

উচ্ছ্বসিত: জাপানের বিরুদ্ধে একমাত্র গোল করে নেমার।

উচ্ছ্বসিত: জাপানের বিরুদ্ধে একমাত্র গোল করে নেমার। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ০৭:৫৪
Share: Save:

চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বড় জয়ের পরের দিনেই জয় পেল ব্রাজিল। তবে তিতের দল জাপানকে বড় ব্যবধানে হারাতে পারেনি। প্রথমার্ধ গোলশূন্য থাকার পরে দ্বিতীয়ার্ধে নেমারের পেনাল্টি থেকে জাপানকে ১-০ হারায় ব্রাজিল।

ম্যাচের শুরু থেকেই ব্রাজিলের আক্রমণ রুখতে গোলের সামনে রক্ষণের প্রাচীর তুলে দিয়েছিল জাপান। যা টপকাতে ব্যর্থ হচ্ছিলেন ভিনিসিয়াস জুনিয়র, নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রেরা। কিন্তু খেলা শেষ হওয়ার ১৩ মিনিট আগে জাপানের বক্সে রিচার্লিসনকে ফাউল করা হলে রেফারি পেনাল্টি দেন। যা থেকে নেমার জয়সূচক গোলটি করেন। এ দিন গোলের ফলে জাতীয় দলের হয়ে ১১৯ ম্যাচে ৭৪টি আন্তর্জাতিক গোল করে ফেললেন নেমার। পেলেকে আন্তর্জাতিক গোলের সংখ্যায় স্পর্শ করতে আরও তিনটি গোল চাই তাঁর। তা হলেই ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে ফুটবল সম্রাটের সঙ্গে বসে পড়বেন নেমারও।

উল্লেখ্য, বৃহস্পতিবারেই দক্ষিণ কোরিয়াকে ৫-১ চূর্ণ করেছিল ব্রাজিল। কিন্তু এ দিন সেই ছন্দে তিতের প্রশিক্ষণাধীন ব্রাজিলকে খেলতে দেননি জাপানের মাঝমাঠ ও রক্ষণের ফুটবলারেরা। যদিও শুরু থেকেই আক্রমণের ঝাঁঝ বজায় ছিল ব্রাজিলের খেলায়। দু’মিনিটেই নেমারের পাস থেকে লুকাস পাকুয়েতা গোল করার মতো জায়গায় চলে গিয়েছিলেন। এর কিছু পরেই ফ্রেড ও রাফিনহা গোল প্রায় করে ফেলেছিলেন। কিন্তু জাপানের গোলকিপার শুইচি গন্ডা সেই গোল বাঁচিয়ে দেন। প্রথমার্ধের শেষ দিকে পাকুয়েতার বাড়ানো বল ধরে নেমার গোল করতে গেলে সেই বল ঝাঁপিয়ে বিপন্মুক্ত করেন জাপানের গোলকিপার।

দ্বিতীয়ার্ধে রিচার্লিসন মাঠে আসতেই আক্রমণে গতি বাড়ায় ব্রাজিল। একের পর এক আক্রমণ শানাতে থাকে ব্রাজিল। যার সৌজন্যে গোলের দরজা খুলে যায় ব্রাজিলের সামনে।

তবে এই জয়ের দিনেও কাঁটা হয়ে বিঁধছে ২৪ ঘণ্টা আগের একটি ঘটনা। যেখানে অনুশীলনের সময়ে ভিনিসিয়াস জুনিয়র ও রিচার্লিসনের মধ্যে জার্সি ধরে হাতাহাতির ঘটনা ঘটে। যা দেখে ছুটে গিয়ে দু’জনকে থামান নেমার। পরিস্থিতি শান্ত করেন কাসেমিরোকে নিয়ে। গোটা ঘটনায় ক্ষুব্ধ কোচ তিতেও।

গাভির কীর্তি: স্পেনের ১৭ বছরের তরুণ পাবলো মার্তিন পেস গাভিরা বা গাভি। রবিবার নেশনস লিগে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে গোল করে সতীর্থ আনসু ফাতিকে টপকে স্পেনের সর্বকনিষ্ঠ গোলদাতা হলেন। ২০২০ সালে ইউক্রেনের বিরুদ্ধে নজির গড়েছিলেন ১৭ বছর ৩১১ দিনের ফাতি। গাভির বয়স ১৭ বছর ৩০৪ দিন। চেক প্রজাতন্ত্রের সঙ্গে ম্যাচ শেষ হয় ২-২ গোলে।

নায়ক সন: সোমবার আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে দক্ষিণ কোরিয়া ২-০ হারিয়ে দিয়েছে দশজনের চিলিকে। ফ্রি-কিক থেকে গোল করেন সন। তাঁর গোলের ভিডিয়ো জনপ্রিয় গণমাধ্যমে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Brazil Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE