Advertisement
০১ মে ২০২৪
FIFA Womens World Cup

মেয়েদের ফুটবল বিশ্বকাপে ফিলিপিন্স, কলম্বিয়ার জয়, নরওয়ের বিরুদ্ধে ড্র সুইৎজ়ারল্যান্ডের

মেয়েদের ফুটবল বিশ্বকাপে বড় জয় পেল ফিলিপিন্স। আয়োজক দেশ নিউ জ়িল্যান্ডকে হারিয়ে দিয়েছে তারা। কলম্বিয়া হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। অন্য দিকে সুইৎজ়ারল্যান্ড-নরওয়ে ম্যাচ ড্র হয়েছে।

Women\'s world cup

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে গোল করে ফিলিপিন্সের ফুটবলার সারিনা বোল্ডেনের উল্লাস। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৯:৩২
Share: Save:

মেয়েদের ফুটবল বিশ্বকাপে আয়োজক দেশ নিউ জ়িল্যান্ডকে হারিয়ে দিয়েছে ফিলিপিন্স। ১-০ গোলে জিতেছে তারা। অন্য দিকে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়েছে কলম্বিয়া। যদিও পয়েন্ট নষ্ট করতে হয়েছে সুইৎজ়ারল্যান্ডকে। নরওয়ের বিরুদ্ধে গোলশূন্য ড্র করেছে তারা।

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে গোল করেছেন ক্যানসার থেকে সুস্থ হয়ে ওঠা লিন্ডা কাইসেডো। বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই গোল করেছেন তিনি। ৩০ মিনিটে পেনাল্টি থেকে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন ক্যাটেলিনা উসমে। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসাবে নামেন লিন্ডা। একক দক্ষতায় গোল করেন তিনি। মাঝমাঠে বল পেয়ে কয়েক জনকে কাটিয়ে বক্সের মাথা থেকে বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে গোল করেন তিনি। গোটা ম্যাচে একটাই গোল করার ভাল সুযোগ পেয়েছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু সেই সুযোগ ফস্কান লি জিয়াম মিন। অন্য দিকে ব্যবধান বাড়াতে পারত কলম্বিয়াও। কিন্তু সেই সুযোগ নষ্ট করে তারা।

আয়োজক দেশ নিউ জ়িল্যান্ডকে চমকে দিয়েছে ফিলিপিন্স। বিশ্বকাপে প্রথম গোল করেছে তারা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নরওয়েকে হারিয়ে চমক দিয়েছিল নিউ জ়িল্যান্ড। এ বার তারাই হেরে গেল আর এক নতুন দলের কাছে। ২৪ মিনিটের মাথায় ফিলিপিন্সের হয়ে গোল করেন সারিনা বোল্ডেন। গোটা ম্যাচে নিউ জ়িল্যান্ডের কাছে বলের ৮০ শতাংশ দখল ছিল। গোলে শট তারা বেশি মেরেছে। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি। একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়েছে। একটি গোল পোস্টে লেগে ফিরেছে। শেষ পর্যন্ত হেরে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

অন্য দিকে সুইৎজ়ারল্যান্ড বনাম নরওয়ে ম্যাচ ড্র হওয়া গ্রুপ খুলে গিয়েছে। যে কোনও দুই দল পরের রাউন্ডে যেতে পারে। গোটা ম্যাচে খুব বেশি গোলের সুযোগ তৈরি করতে পারেনি দু’দল। এলোমেলো খেলায় শেষে পয়েন্ট খোয়াতে হয়েছে দু’দলকেই।

গ্রুপ এ-তে সবার উপরে সুইৎজ়ারল্যান্ড। ২ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৪। নিউ জ়িল্যান্ড ও ফিলিপিন্সের পয়েন্ট ২ ম্যাচ খেলে ৩। নরওয়ের পয়েন্ট ২ ম্যাচ খেলে ১। শেষ ম্যাচে ফিলিপিন্সের সামনে নরওয়ে। অন্য দিকে সুইৎজ়ারল্যান্ড-নিউ জ়িল্যান্ড মুখোমুখি। ফলে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ ফিলিপিন্সের। তারা জিতে গেল সুইৎজ়ারল্যান্ড ও নিউ জ়িল্যান্ডের মধ্যে একটি দল ছিটকে যেতে পারে প্রতিযোগিতা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Switzerland New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE