Advertisement
০৬ মে ২০২৪
I League

সরাসরি আই লিগে খেলতে চায় পাঁচ বারের জাতীয় চ্যাম্পিয়ন দল, আবেদন ফুটবল ফেডারেশনের কাছে

পাঁচ বারের জাতীয় চ্যাম্পিয়ন দল তারা। কিন্তু এ বার আই লিগের তৃতীয় ডিভিশনে খেলার কথা তাদের। তারা সরাসরি প্রথম ডিভিশনে খেলতে চেয়ে আবেদন করেছে।

AIFF head quarter

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-এর অফিস। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৮:৪০
Share: Save:

পাঁচ বারের জাতীয় চ্যাম্পিয়ন ডেম্পো সরাসরি আই লিগের প্রথম ডিভিশনে খেলতে চায়। এই বিষয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-এর কাছে আবেদন করেছে তারা। চলতি বছরই আই লিগে তাদের অন্তর্ভুক্ত করার আবেদন করেছে গোয়ার এই ফুটবল ক্লাব।

আই লিগের খোলনলচে বদলে ফেলছে এআইএফএফ। আই লিগের তৃতীয় ডিভিশন শুরু করতে চলেছে তারা। সেখান থেকে দ্বিতীয় ডিভিশনে সুযোগ পাওয়া যাবে। দ্বিতীয় ডিভিশন আই লিগে আটটি দল খেলবে। প্রথম ডিভিশন আই লিগের যোগ্যতা অর্জন পর্বে খেললেও যোগ্যতা অর্জন করতে পারেনি এমন তিনটি দল খেলবে সেখানে। আই লিগের প্রথম ডিভিশন থেকে অবনমন হওয়া দু’দল মুম্বই কেঁকড়ে ও সুদেভা দিল্লিও খেলবে সেখানে। বাকি তিনটি দলকে নেওয়া হবে আই লিগের তৃতীয় ডিভিশন থেকে।

গোয়া প্রো লিগ জিতেছে ডেম্পো। সেই হিসাবে আই লিগের তৃতীয় ডিভিশনে খেলার কথা তাদের। কিন্তু ডেম্পো চাইছে উপরের ডিভিশনে খেলতে। ক্লাবের সভাপতি শ্রীনিবাস ডেম্পো এআইএফএফ-কে চিঠিতে লিখেছেন, ‘‘আমাদের যা ফুটবল ইতিহাস তাতে আই লিগের তৃতীয় ডিভিশনে খেলা আমাদের কাছে অসম্মানের। আমরা আবেদন জানাচ্ছি আমাদের আই লিগের প্রথম ডিভিশনে সরাসরি সুযোগ দেওয়া হোক। নইলে অন্তত দ্বিতীয় ডিভিশনে খেলতে দেওয়া হোক।’’ তিনি আরও লিখেছেন, ‘‘৫০ বছরের ফুটবল ইতিহাস আমাদের। পাঁচ বার জাতীয় চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব। সেই দিকটা বিবেচনা করে দেখা হোক।’’

আইএসএল-কে দেশের এক নম্বর লিগ করার প্রতিবাদে ২০১৬ সালে আই লিগ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিল ডেম্পো। সালগাওকার, স্পোর্টিং ক্লাব দ্য গোয়ার মতো গোয়ার বাকি দলগুলিও তাদের সমর্থন করেছিল। পাঁচ বছর পরে গত বছর আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলতে নেমেছিল ডেম্পো। কিন্তু ফাইনালে যেতে পারেনি। ফলে এ বার তৃতীয় ডিভিশনে খেলার কথা তাদের। কিন্তু সেটাই চাইছে না ডেম্পো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

I League Indian Football AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE