Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

East Bengal: অসুস্থ মহম্মদ হাবিবের পাশে ইস্টবেঙ্গল ক্লাব, পরিবারের হাতে দেওয়া হল এক লক্ষ টাকা

ভারতীয় ফুটবলে তিনি পরিচিত ‘বড়ে মিঞা’ নামেই। সেই প্রাক্তন ফুটবল তারকা মহম্মদ হাবিব স্নায়ুর রোগে ভুগছেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ নভেম্বর ২০২১ ১৯:১৪
Save
Something isn't right! Please refresh.
অসুস্থ হাবিব।

অসুস্থ হাবিব।
ফাইল ছবি

Popup Close

ভারতীয় ফুটবলে তিনি পরিচিত ‘বড়ে মিঞা’ নামেই। সেই প্রাক্তন ফুটবল তারকা মহম্মদ হাবিব স্নায়ুর রোগে ভুগছেন। তাঁর স্মৃতিশক্তি ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে। এই অবস্থায় ক্লাবের ইতিহাসে অন্যতম সেরা ফুটবলারের পাশে দাঁড়াল ইস্টবেঙ্গল। অসুস্থ হাবিবের পরিবারের হাতে তুলে দেওয়া হল এক লক্ষ টাকা।

জানা গিয়েছে, হাবিব এখন আর কাউকে চিনতে পারেন না। অসংলগ্ন কথা বলেন। চলাফেরার শক্তিও ধীরে ধীরে কমে যাচ্ছে। দিন যত এগোচ্ছে একটু একটু করে তিনি যেন আরও অথর্ব হয়ে পড়ছেন। প্রতি মাসেই তাঁর চিকিৎসার খরচ বেড়েই চলেছে। পরিবারের উপরেও চাপ পড়ছে। হাবিবের খবর আসামাত্রই তাঁর পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় ক্লাবের তরফে।

Advertisement

১৯৬৬ সালে হাবিব সুদূর হায়দারাবাদ থেকে কলকাতায় এসে যোগ দেন ইস্টবেঙ্গল ক্লাবে। তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর। তারপর থেকে দীর্ঘ ১৮ বছর তিনি ময়দানে দাপিয়ে খেলেছেন, যার মধ্যে ইস্টবেঙ্গল ক্লাবেই খেলেছেন ৮ বছর। এই ৮ বছরে তিনি সমস্ত প্রতিযোগিতা মিলিয়ে ইস্টবেঙ্গলের হয়ে গোল করেছেন ১১৩টি। ১৯৭০-’৭৪ হাবিব ইস্টবেঙ্গলে থাকাকালীন ১৯৩২ দিন চিরশত্রুকে হারাতে পারেনি মোহনবাগান। লিগ-শিল্ড-ডুরান্ড-রোভার্স মিলিয়ে ওই পাঁচ বছরে জিতেছেন ১৩টি ট্রফি। পাঁচটি ফাইনালে তাঁর গোল ছিল। এ ছাড়া ডার্বিতে হাবিবের ১০টি গোল রয়েছে। প্রতিটিই ইস্টবেঙ্গলের হয়ে।

ক্লাবে খেলার পাশাপাশি হাবিব ১০ বছর ভারতের জাতীয় দলের হয়ে কৃতিত্বের সাথে খেলেছেন। বাংলার হয়ে সন্তোষ ট্রফিতেও অনেক সাফল্য এনে দিয়েছেন।
১৯৮০ সালে ‘অর্জুন পুরস্কার’ এবং ২০১৫ সালে ইস্টবেঙ্গল ক্লাবের ‘ভারত গৌরব’ সম্মানে সম্মানিতও হয়েছেন মহম্মদ হাবিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement