Advertisement
২১ মে ২০২৪
East Bengal

দলের জয়ে খুশি, হায়দরাবাদকে হারিয়ে তবু চিন্তা কমছে না ইস্টবেঙ্গল কোচের

ক্লেটন সিলভার দুরন্ত ফ্রিকিক থেকে হায়দরাবাদের বিরুদ্ধে জয় এসেছে। আইএসএলের শুরুটাও ভাল হয়েছে ইস্টবেঙ্গলের। কিন্তু এখনই দলকে আত্মতুষ্ট হতে দিতে নারাজ কোচ কার্লেস কুয়াদ্রাত।

football

ইস্টবেঙ্গলের কোচ কার্লেস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৫:২৫
Share: Save:

ক্লেটন সিলভার দুরন্ত ফ্রিকিক থেকে হায়দরাবাদের বিরুদ্ধে জয় এসেছে। আইএসএলের শুরুটাও ভাল হয়েছে ইস্টবেঙ্গলের। কিন্তু এখনই দলকে আত্মতুষ্ট হতে দিতে নারাজ কোচ কার্লেস কুয়াদ্রাত। তাঁর মতে, এখনও প্রতিযোগিতা প্রচুর বাকি। অনেক ভুলভ্রান্তি শোধরাতে হবে তাঁদের। না হলে প্রথম ছয়ের লড়াইয়ে নিজেদের রাখা যাবে না।

হায়দরাবাদের বিরুদ্ধে জয়ের পরেই দলের ভুলভ্রান্তি নিয়ে কথা বলেন কুয়াদ্রাত। তাঁর কথায়, “আমরা অনেক ভুল করেছি। চাপের মুখে ছেলেরা ভুল পাস করেছে। আক্রমণে ওঠার সময়ও এটা হচ্ছে। আমাদের এগুলো শোধরাতে হবে। এই ম্যাচে আমাদের সামনে বেশি সুযোগ আসেনি। তবে ফুটবলে এমন হতেই পারে। সাজঘরে আমরা আলোচনা করছিলাম যে, আমাদের আরও শক্তিশালী হয়ে উঠতে হবে। গত মরশুমে ওদের বিরুদ্ধে এক গোলের ব্যবধানে হেরেছিলাম আমরা। এখন আর সে রকম খেললে চলবে না।”

অনুশীলনে কুয়াদ্রাতকে অনেক সেট পিস অনুশীলন করাতে দেখা যায়। কর্নার বা ফ্রিকিকের ক্ষেত্রে ইস্টবেঙ্গলের নিত্যনতুন কৌশল দেখা গিয়েছে বেশ কয়েক বার। কিন্তু শনিবারের গোল এল ক্লেটনের একক দক্ষতায়। এ প্রসঙ্গে কুয়াদ্রাত বলেছেন, “সেট পিস একটা ম্যাচের ফল তৈরি করে দিতে পারে। তাই সেট পিসে আমাদের আরও উন্নতি করতে হবে। তবে ওপেন প্লে-তেও আমাদের আরও সাবধান থাকতে হবে। আমরা জয়ের গোল করার পরেও ওরা ২-২ করে ফেলতে পারত। সেই সুযোগ দিলে চলবে না।”

ক্লেটন জোড়া গোল করেছেন এবং ইস্টবেঙ্গল হেরেছে, এমনও কোনও দিন হয়নি। তাঁর জোড়া গোলে ইস্টবেঙ্গল ছ’বার জিতেছে ও এক বার ড্র করেছে। জয়ের নায়ক ক্লেটন ম্যাচের পর বলেছেন, “অনেক দিন পরে গোল করতে পেরে খুবই ভাল লাগছে। এই জায়গায় আসার চেষ্টা করছিলাম অনেক দিন ধরেই। অবশেষে নিজের স্বাভাবিক ছন্দে ফিরে ও দলকে জেতাতে পেরে ভাল লাগছে।” এই প্রথম বার হায়দরাবাদের বিরুদ্ধে গোল করলেন ক্লেটন।

দলের পারফরম্যান্স প্রসঙ্গে ক্লেটনের মন্তব্য, মানসিকতার বদলই আসল কারণ। তিনি বলেছেন, “দলের মানসিকতায় অনেক বদল এসেছে। গত মরসুমে যে মানসিকতা ছিল, এই মরসুমে তার চেয়ে অন্য রকম মানসিকতা নিয়ে খেলছি আমরা। নতুন কোচ ও সাপোর্ট স্টাফ আসায় এই পরিবর্তন এসেছে। এতে ভালই হয়েছে এবং আশা করি, আরও ভাল হবে।”

ক্লেটনের ছন্দে ফেরায় খুশি কোচ কুয়াদ্রাতও। বলেছেন, “ক্লেটনকে বেঙ্গালুরু এফসি-তে প্রথম আমি এনেছিলাম। আমি ভাগ্যবান যে ওকে ইস্টবেঙ্গলে আবার পেয়েছি। গত মরশুমে ও দলের জন্য কী করেছে, তা আমরা সকলেই জানি। ও শুরুটা যে ভাবে করল, সেটাই দুর্দান্ত। আমার মনে হয় দল এখন ঠিক পথেই এগোচ্ছে এবং আমরা প্রতিপক্ষ হিসেবে ক্রমশ আরও কঠিন হয়ে উঠছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal ISL 2023-24 Carles Cuadrat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE