Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Lionel Messi

দলবদলে চমক, মেসির সতীর্থকে রেকর্ড দামে রোনাল্ডোর দেশ থেকে তুলে নিল ইংল্যান্ডের ক্লাব

আর্জেন্টিনার মিডফিল্ডারের জন্য চেলসি ট্রান্সফার দিচ্ছে ১০৮০ কোটি টাকার বেশি। এর আগে ইংল্যান্ডের কোনও ক্লাব কোনও ফুটবলারকে দলে নেওয়ার জন্য এত ট্রান্সফার ফি দেয়নি।

Flle picture of Lionel Messi

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া মেসির সতীর্থকে রেকর্ড অর্থ খরচ করে দলে নিলে প্রিমিয়ার লিগের ক্লাব। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৪
Share: Save:

রেকর্ড পরিমাণ অর্থে বেনফিকা থেকে এনজ়ো ফার্নান্ডেজ়কে দলে নিল চেলসি। ট্রান্সফারের শেষ দিন আর্জেন্টিনার মিডফিল্ডারকে দলে নেওয়া নিশ্চিত করল প্রিমিয়ার লিগের ক্লাবটি। জাতীয় দলে লিয়োনেল মেসির সতীর্থের জন্য চেলসি ট্রান্সফার ফি হিসাবে পর্তুগালের বেনফিকাকে দিচ্ছে ১০৭ মিলিয়ন পাউন্ড বা ১০৮০ কোটি টাকার বেশি ।

গত কাতার বিশ্বকাপে সেরা তরুণ ফুটবলারের পুরস্কার পেয়েছেন ফার্নান্ডেজ়। বিশ্বকাপ শেষ হওয়ার পর তাঁকে দলে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিল পশ্চিম লন্ডনের ক্লাবটি। ফার্নান্ডেজ়ের এজেন্টের সঙ্গে যোগাযোগ করেন চেলসি কর্তৃপক্ষ। যোগাযোগ করা হয় বেনফিকা কর্তৃপক্ষের সঙ্গেও। পর্তুগালের ক্লাবটি প্রথমে ফার্নান্ডেজ়কে ছাড়তে রাজি হয়নি। যদিও শেষ পর্যন্ত তারা চেলসির বিপুল অর্থের প্রস্তাব ফেরাতে পারল না। বুধবার সকালে বেনফিকা কর্তৃপক্ষ ফার্নান্ডেজ়কে বিক্রি করে দেওয়ার কথা জানিয়েছে। এ দিনই ছিল গ্রীষ্মের ট্রান্সফারের শেষ দিন। চেলসির সঙ্গে ফার্নান্ডেজ়ের চুক্তি সাড়ে আট বছরের। অর্থাৎ, ২০৩১ সাল পর্যন্ত চেলসির হয়ে খেলবেন আর্জেন্টিনার মিডফিল্ডার। ফার্নান্ডেজ়কে নিয়ে এ বার সাত জন ফুটবলারের সঙ্গে চুক্তি সম্পূর্ণ করল চেলসি।

আর্জেন্টিনার বাইরে বেনফিকাই ছিল ফার্নান্ডেজ়ের প্রথম ক্লাব। পর্তুগালের ক্লাবটির হয়ে ২৯টি ম্যাচ খেলেছেন ২২ বছরের মিডফিল্ডার। গোল করেছেন চারটি। আরও সাতটি গোলে সতীর্থদের সহযোগিতা করেছেন তিনি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার পর থেকেই আলোচনায় উঠে আসেন ফার্নান্ডেজ়।

ইংল্যান্ডের কোনও ক্লাব কখনও এক জন ফুটবলারের জন্য এত টাকা ট্রান্সফার ফি দেয়নি। ২০২১ সালে ম্যাঞ্চেস্টার সিটি জ্যাক গ্রিলিশের জন্য ১০০ মিলিয়ন পাউন্ড বা প্রায় ১০০৯ কোটি টাকা ট্রান্সফার ফি দিয়েছিল। এত দিন পর্যন্ত সেটাই ছিল ইংল্যান্ডের কোনও ক্লাবের দেওয়া সর্বোচ্চ ট্রান্সফার ফি। ফার্নান্ডেজ়ের জন্য সেই রেকর্ড ভাঙল চেলসি। গত বছর জুন মাসে আর্জেন্টিনার ক্লাব রিভার প্লেট থেকে বেনফিকায় যোগ দেন ফার্নান্ডেজ়। সে সময় তাঁর ট্রান্সফার ফি ছিল ২৬.৭ মিলিয়ন পাউন্ড বা প্রায় ২৭০ কোটি টাকা। কয়েক মাসেই তাঁর ট্রান্সফার ফি বেড়েছে চার গুণ।

প্রিমিয়ার লিগে এ বার ভাল জায়গায় নেই চেলসি। পয়েন্ট টেবিলের ১০ নম্বর জায়গায় রয়েছে তারা। দলের একাধিক ফুটবলারের পারফরম্যান্সে খুশি ছিলেন না কোচ গ্রাহাম পটার। তাই দলকে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নেন তিনি। নতুন ফুটবলারদের দ্রুত মাঠেও নামিয়ে দিচ্ছেন চেলসি কোচ। ফার্নান্ডেজ়কেও দ্রুত প্রিমিয়ার লিগে নামিয়ে দিতে পারেন পটার। আগামী শুক্রবার ফুলহ্যাম এবং আগামী ১১ ফেব্রুয়ারি ওয়েস্ট হ্যামের সঙ্গে ম্যাচ রয়েছে চেলসির। এই দু’টি ম্যাচের একটিতে নীল জার্সি গায়ে অভিষেক হতে পারে ফার্নান্ডেজ়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE