Advertisement
১৮ জুলাই ২০২৪
MS Dhoni and Cristiano Ronaldo

দু’জনেরই জার্সি নম্বর ‘৭’, ধোনি, রোনাল্ডোকে একই ‘থালা’-য় বসিয়ে দিল ফিফা!

দু’জনেই সাত নম্বর জার্সি পরেন। সেই কারণেই কি মহেন্দ্র সিংহ ধোনি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে একই সারিতে বসিয়ে দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা?

football

(বাঁ দিকে) মহেন্দ্র সিংহ ধোনি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ২০:৫৯
Share: Save:

চেন্নাই সুপার কিংসের সমর্থকদের কাছে মহেন্দ্র সিংহ ধোনির পরিচয় ‘থালা’। তেলুগু ভাষায় এই কথার অর্থ ‘বড় দাদা’। ধোনির মতোই সাত নম্বর জার্সি পরেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। সেই কারণেই কি ধোনি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে একই সারিতে বসিয়ে দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা?

মঙ্গলবার ভারতীয় সময় রাতে সাড়ে ১২টায় ইউরো কাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে পর্তুগাল। আরও এক বার দেশের জার্সিতে দেখা যাবে রোনাল্ডোকে। তার আগে ফিফা রোনাল্ডোর একটি ছবি নিজেদের ইনস্টাগ্রামের পাতায় পোস্ট করেছে। ক্যাপশনে লেখা, “থালা ফর এ রিজ়ন।” অর্থাৎ, একটা নির্দিষ্ট কারণেই (রোনাল্ডো) বড় দাদা।

গত কয়েক বছরে ধোনির সঙ্গে ‘থালা’ ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। চেন্নাইয়ে তাঁকে ওই নামেই সবাই ডাকেন। গত বছর থেকে সমাজমাধ্যমে ধোনির ছবি দিয়ে “থালা ফর এ রিজ়ন”-এর মিম ছড়িয়ে পড়েছে। বিভিন্ন ঘটনায় ‘৭’ সংখ্যার কথা উল্লেখ করে এই সব মিম তৈরি হয়েছে। সেই ‘থালা’-র সঙ্গে রোনাল্ডোর নাম জড়িয়ে যাওয়ায় খুশি ধোনির ভক্তেরা। তাঁরা সমাজমাধ্যমে ফিফার এই কাজের প্রশংসা করেছেন।

গত বারের বিশ্বকাপে খারাপ ফল করেছিল পর্তুগাল। রোনাল্ডোর সঙ্গে প্রকাশ্যে বিবাদ হয়েছিল দলের কোচের। কয়েকটি ম্যাচে রোনাল্ডোকে বাদ দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত মানতে পারেননি সিআর৭। বিশ্বকাপের পরে কোচকে ছাঁটাই করা হয়েছিল। এ বার নতুন কোচের অধীনে ইউরো কাপে খেলতে নামছে পর্তুগাল। এখন দেখার ২০১৬ সালের পুনরাবৃত্তি তারা ঘটাতে পারে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Cristiano Ronaldo fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE