Advertisement
১৮ জুন ২০২৪
Copa America 2024

গোলাপি কার্ডের পরে নতুন ইতিহাস তৈরি হতে চলেছে কোপা আমেরিকায়, কী?

কোপা আমেরিকায় যে গোলাপি কার্ড দেখানো হবে তা আগেই ঠিক হয়েছিল। এ বার আরও একটি নতুন সিদ্ধান্ত নেওয়া হল। দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা (কনমেবল) জানিয়েছে, কোপা আমেরিকায় প্রথম বার মহিলা রেফারি দেখা যাবে।

football

কোপা আমেরিকার ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৩১
Share: Save:

কোপা আমেরিকায় যে গোলাপি কার্ড দেখানো হবে তা আগেই ঠিক হয়েছিল। এ বার আরও একটি নতুন সিদ্ধান্ত নেওয়া হল। দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা (কনমেবল) জানিয়েছে, কোপা আমেরিকায় প্রথম বার মহিলা রেফারি দেখা যাবে। ২০ জুন শুরু প্রতিযোগিতা। চলবে ১৪ জুলাই পর্যন্ত।

আমেরিকায় হওয়া এই প্রতিযোগিতায় ১০১ জনকে রাখা হয়েছে ম্যাচ পরিচালনার জন্য। তার মধ্যে আট জন মহিলা রয়েছে। ব্রাজিলের এদিনা আলভেস এবং আমেরিকার মারিয়া ভিক্টোরিয়া পেনসো রেফারি হিসাবে ম্যাচ পরিচালনা করবেন। ভার-এর রেফারি হিসাবে থাকবে নিকারাগুয়ার তাতিয়ানা গুজ়‌ম্যান। সহকারী রেফারি হিসাবে থাকবেন ব্রাজিলের নেউজ়া ব্যাক, কলম্বিয়া মেরি ব্ল্যাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদরিগেস এবং আমেরিকার ব্রুক মায়ো এবং ক্যাথরিন নেসবিট।

মাঠ এবং মাঠের বাইরে আরও বেশি মহিলাকে ফুটবলের সঙ্গে যুক্ত করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০১৬-র পর থেকে এই প্রথম এত বড় সিদ্ধান্ত নেওয়া হল বলে কনমেবলের দাবি। ২০২১ সালে প্রথম মহিলা রেফারি হিসাবে ক্লাব বিশ্বকাপ পরিচালনা করেন আলভেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Copa America 2024 CONMEBOL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE