Advertisement
০২ মে ২০২৪
Argentina Football

মেসিদের বিরুদ্ধে ভাঙচুর, সম্পত্তি নষ্টের অভিযোগ! ফিফার শাস্তির মুখে আর্জেন্টিনা

ফুটবল বিশ্বকাপ জিতলেও ফিফার শাস্তির মুখে লিয়োনেল মেসির আর্জেন্টিনা। প্রতিযোগিতা জেতার পরে স্টেডিয়ামে ভাঙচুর ও সম্পত্তি নষ্টের অভিযোগ উঠেছে মেসিদের বিরুদ্ধে।

৩৬ বছর পরে মেসির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। কিন্তু তার পরেও শাস্তির মুখে মেসিরা।

৩৬ বছর পরে মেসির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। কিন্তু তার পরেও শাস্তির মুখে মেসিরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১০:৫১
Share: Save:

ফুটবল বিশ্বকাপ জিতলেও ফিফার শাস্তির মুখে আর্জেন্টিনা। শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে লিয়োনেল মেসিদের উপর। শুরু হয়েছে তদন্ত। অভিযোগ প্রমাণিত হলে বড় শাস্তি হতে পারে মেসিদের।

বিশ্বকাপ জেতার পরে উৎসব করার সময় মেসিরা স্টেডিয়ামের সম্পত্তি নষ্ট করেছেন বলে অভিযোগ উঠেছে। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, বিশ্বকাপ জেতার পরে স্টেডিয়ামের যে জায়গায় মেসিদের সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল, সেখানে ভাঙচুর করেন তাঁরা। মেসির নেতৃত্বে গোটা দল নাকি এই অপরাধ করেছে। এ ছাড়া সংবাদমাধ্যমের সামনে সাক্ষাৎকারও দেননি আর্জেন্টিনার ফুটবলাররা। এই অভিযোগ ওঠার পরে তদন্তের নির্দেশ দিয়েছে ফিফা।

এ ছাড়া মেসিদের দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের বিরুদ্ধেও অশালীন আচরণের অভিযোগ উঠেছে। বিশ্বকাপের সেরা গোলরক্ষক হওয়ার কারণে সোনার গ্লাভস জেতার পরে সেটি নিয়ে অশালীন ভঙ্গি করেন তিনি। সেই আচরণ নিয়ে ফিফার কাছে অভিযোগ জমা পড়েছে।

আর্জেন্টিনা ফুটবল সংস্থাকে ইতিমধ্যেই সব কথা জানিয়ে দিয়েছে ফিফা। তাদের সহযোগিতা করতে বলা হয়েছে। তবে তদন্তের কোনও সময়সীমা নির্দিষ্ট করে দেয়নি ফিফা।

এ ছাড়া বিশ্বকাপে খেলা আরও তিনটি দেশ মেক্সিকো, সার্বিয়া ও ইকুয়েডরকেও জরিমানা করেছে ফিফা। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে খেলা চলাকালীন বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন সার্বিয়ার সমর্থকরা। তাই সে দেশের ফুটবল সংস্থাকে ভারতীয় মুদ্রায় ৪৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

গ্রুপ পর্বে দু’টি ম্যাচে সমকাম-বিরোধী মন্তব্য করেছিলেন মেক্সিকোর সমর্থকরা। তাই সেই দেশের ফুটবল সংস্থাকে ৮৮ লক্ষ টাকা জরিমানা করেছে ফিফা। চিলিকে নিয়ে অশালীন মন্তব্যের জন্য ১৮ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ইকুয়েডরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE