Advertisement
০৪ অক্টোবর ২০২২
fifa

Pakistan Football: পাকিস্তান ফুটবল নির্বাসনমুক্ত, আরও এক বছর ফিফার কড়া নজরদারি

পিএফএফ-এর নির্বাচিত কমিটিকে সরিয়ে পাক সুপ্রিম কোর্ট অন্য কমিটিকে দায়িত্ব দেয়। সেই সিদ্ধান্তে ক্ষুব্ধ ফিফা নির্বাসিত করে পাকিস্তান ফুটবলকে।

ফিফা সদর দফতর।

ফিফা সদর দফতর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ২০:৩৫
Share: Save:

পাকিস্তান ফুটবলের উপর থেকে নির্বাসন প্রত্যাহার করল ফিফা। পাক সুপ্রিম কোর্ট আশফাক হুসেন শাহর নেতৃত্বের কমিটি গঠন করে পাকিস্তান ফুটবল ফেডারেশন (পিএফএফ) পরিচালনার নির্দেশ দেয় ২০১৮ সালে। সেই হস্তক্ষেপের জন্যই পিএফএফকে নির্বাসিত করেন বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

২০২১ সালের মার্চ মাসে পাকিস্তানের ফুটবল নিয়ামক সংস্থাকে নির্বাসিত করে ফিফা। হারুন মালিকের নেতৃত্বে নির্বাচিত কমিটি আবার ফেডারেশনের পূর্ণ দায়িত্বে ফিরে আসায় নির্বাসন প্রত্যাহার করে নিল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা জানিয়েছে, ‘পিএফএফ-এর কাজে যদি আবার কোনও তৃতীয় পক্ষ হস্তক্ষেপ করে বা নির্বাচিত কমিটির ক্ষমতা নিয়ন্ত্রণের চেষ্টা করে, তা হলে ফিফা আবার কড়া সিদ্ধান্ত নিতে বাধ্য হবে।’

ফুটবল ফেডারেশনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেওয়ার জন্য ২০২২ সালের ৩০ জুলাই পর্যন্ত সময় দিয়েছিল ফিফা। তার মধ্যেই নির্বাচিত কমিটি পিএফএফ-এর দায়িত্ব নেওয়ায় নির্বাসন তুলে নিল ফিফা। যদিও ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত পরিস্থিতির উপর ফিফা নজর রাখবে বলে জানানো হয়েছে।

২০২৩ সালের জুন পর্যন্ত কোনও রকম অনিয়ম বরদাস্ত করবে না ফিফা। আদালত বা সরকারের হস্তক্ষেপ তো নয়ই। তেমন কিছু হলে আরও কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে পাকিস্তান ফুটবলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.