Advertisement
২৭ এপ্রিল ২০২৪
FIFA

মেসি, এমবাপেদের ৯০ মিনিটের খেলা দাঁড়াচ্ছে ৭০ মিনিটে! সময় নষ্ট এড়াতে কড়া নিয়ম আসছে ফুটবলে

ফুটবল ৯০ মিনিটের খেলা হলেও আদতে খেলা হচ্ছে ৭০ মিনিট। বাকি সময়টা নষ্ট করে কাটিয়ে দিচ্ছেন ফুটবলাররা। সময় নষ্ট এড়াতে এ বার কড়া নিয়ম আনতে চলেছে ফিফা।

Representative picture of football

ফুটবলারদের সময় নষ্ট এড়াতে এ বার নতুন নিয়ম আসতে চলেছে। চিন্তাভাবনা শুরু করেছে ফিফা। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১০:৪৭
Share: Save:

ইচ্ছাকৃত ভাবে সময় নষ্ট করছেন ফুটবলাররা। বার বার খেলার গতি বাধাপ্রাপ্ত হচ্ছে। ৯০ মিনিটের খেলা আদতে হচ্ছে ৭০ মিনিট। বাকি সময়টা নষ্ট করেই কাটিয়ে দিচ্ছেন ফুটবলাররা। এই ঘটনা এড়াতে এ বার কড়া পদক্ষেপ করতে চলেছে ফিফা। নতুন নিয়ম আনতে চলেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

ফিফা যে নতুন নিয়মের কথা আলোচনা করছে সেটি হল ‘গেম ক্লক’। এই নিয়মে মাঠের মধ্যে থাকা রেফারি ও চতুর্থ রেফারির কাছে একটি ঘড়ি থাকবে, যাতে দেখা যাবে ঠিক কত ক্ষণ খেলা হয়েছে। অর্থাৎ, যত ক্ষণ বল মাঠের মধ্যে গড়াবে ঠিক তত ক্ষণই খেলার সময় হিসাবে ধরা হবে। সেটি রেফারিদের ঘড়িতে দেখাবে। ফলে বল খেলার বাইরে গেলে বা গোলরক্ষক বল ধরে সময় নষ্ট করার চেষ্টা করলে সেই সময় ঘড়ি থেকে বাদ যাবে। এর ফলে ঠিক ৯০ মিনিটের হিসাব পাওয়া যাবে। হকিতে এই নিয়মেই সময় মেপে খেলা হয়।

এ বারের প্রিমিয়ার লিগে প্রতিটি ম্যাচে খেলার সময় প্রতিযোগিতার ইতিহাসে সব থেকে কম হচ্ছে। কোনও কোনও খেলা আদতে ৭০ মিনিট হয়েছে বলে অভিযোগ ফিফার। অনেক দল প্রথমে এগিয়ে গেলেই সময় নষ্ট করার পদ্ধতি নিচ্ছে। এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন সমর্থকরা। প্রতিবাদ করছেন তাঁরা। ফিফাও এই ঘটনার দিকে নজর রাখছে। কোনও ভাবেই যাতে ইচ্ছাকৃত সময় নষ্ট না হয় তা খতিয়ে দেখছে তারা।

কাতার বিশ্বকাপে সময় নষ্ট এড়াতে কিছু প্রযুক্তি নিয়ে এসেছিল ফিফা। সেখানে গোলের পর ফুটবলারদের উল্লাস, বা থ্রো করার আগে বল কত ক্ষণ মাঠের বাইরে থাকছে সেই সময় হিসাব করা হচ্ছিল। তার ফলে প্রায় প্রতিটি ম্যাচেই সংযুক্তি সময় দেখে অবাক হচ্ছিলেন সমর্থকরা। ১৪ মিনিট পর্যন্ত দেওয়া হয়েছিল সংযুক্তি সময়। এ বার ফিফা যে প্রযুক্তি আনতে চলেছে তাতে সংযুক্তি সময় আরও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifa Rule FIFA Referee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE