Advertisement
১০ মে ২০২৪
FIFA

মেসিদের পরের বিশ্বকাপে খেলাতে দ্বিগুণ টাকা খরচ ফিফার! ফুটবলে কি ক্লাবের দাপট বাড়ছে?

২০২৬ ও ২০৩০ সালে বিশ্বকাপে লিয়োনেল মেসিদের খেলাতে অনেক বেশি টাকা খরচ করতে হবে ফিফাকে। এই দু’বার ক্লাবগুলিকে ৩০০০ কোটি টাকা করে দেবে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Picture of Lionel Messi

আর্জেন্টিনার ৩৬ বছরের ট্রফি খরা কাটিয়েছেন লিয়োনেল মেসি। পরের বিশ্বকাপে তাঁর খেলা নিয়ে জল্পনা চলছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৬:৪৭
Share: Save:

আগামী দু’বারের বিশ্বকাপে লিয়োনেল মেসিদের খেলানোর জন্য ৩০০০ কোটি টাকা খরচ করবে ফিফা। ২০২৬ ও ২০৩০ সালের বিশ্বকাপের আগে ইউরোপীয় ক্লাবগুলিকে এই টাকা দেবে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই খবর নিশ্চিত করেছে ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নাসের আল-খেলাফি।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বিশ্বকাপে খেলার জন্য ফুটবলারদের বেতন ৭০ শতাংশ বেড়েছে। তার ফলে ২০১৮ ও ২০২২ সালে ফিফাকে ১৭০০ কোটি টাকা করে দিতে হয়েছিল ক্লাবগুলিকে। কিন্তু সামনের দু’বার প্রায় দ্বিগুণ ৩০০০ কোটি টাকা করে খরচ করতে হবে তাদের।

এই বিষয়ে ইউরোপীয় ক্লাবগুলির সঙ্গে একটি মউ স্বাক্ষর করেছে ফিফা। ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশন একটি বিবৃতিতে জানিয়েছে, ক্লাব ও ফুটবলারদের স্বার্থের কথা ভেবে এই চুক্তি হয়েছে। এই চুক্তির বিরোধিতা করেছিল লা লিগা। কিন্তু ফিফা ও ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশনের যৌথ সিদ্ধান্তে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

কয়েক দিন আগে ফুটবলের নতুন আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনি জানিয়েছেন, দেশ ও ক্লাবের হয়ে খেলার মধ্যে যাতে একটু ভারসাম্য রাখা যায় তার চেষ্টা করা হচ্ছে। তা হলে দুই ধরনের ফুটবলেরই স্বার্থ রক্ষা হবে।

তবে ফিফার এই বিপুল পরিমাণ টাকা খরচের পরে প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি ফুটবলে ক্লাবের দাপট বাড়ছে। নইলে কেন ফুটবলারদের বিশ্বকাপে খেলানোর জন্য এত টাকা দিতে হবে। যদিও এই বিষয়ে ফিফা বা ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশনের তরফে কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi fifa World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE