Advertisement
০৬ মে ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপের ফাইনালে নামার আগে কেঁদে ভাসালেন মেসিদের কোচ! কেন চোখে জল স্কালোনির?

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে খেলবে আর্জেন্টিনা। মেসিরা নামার আগে আর্জেন্টিনার কোচের চোখে জল। কেন কাঁদলেন লিয়োনেল স্কালোনি?

বিশ্বকাপের ফাইনালে নামার আগে চোখে জল আর্জেন্টিনার কোচের।

বিশ্বকাপের ফাইনালে নামার আগে চোখে জল আর্জেন্টিনার কোচের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৮:০৩
Share: Save:

তাঁর অধীনে বিশ্বকাপের ফাইনালে উঠেছে দল। কিন্তু ফাইনালে নামার আগে চোখে জল আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনির। কেন কাঁদলেন লিয়োনেল মেসিদের কোচ?

ফাইনালের আগে একটি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দিচ্ছিলেন স্কালোনি। সেখানে নিজের শহর পুজাটোর সমর্থকদের সঙ্গে কথা বলছিলেন স্কালোনি। বেশির ভাগই ছিল কিশোর। তাদের সঙ্গে কথা বলার সময় নিজের আবেগ ধরে রাখতে পারেননি স্কালোনি। কেঁদে ফেলেন তিনি।

সেই সাক্ষাৎকারের ভিডিয়ো প্রকাশ পেয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কথা বলার সময় এক হাতে চোখের জল মুছছেন তিনি। স্কালোনি বলেন, ‘‘দেখে মনে হচ্ছে, আমি খুব কাঁদি। কিন্তু অনেক সময় নিজের আবেগ নিয়ন্ত্রণ করা যায় না। সবাইকে অনেক ধন্যবাদ। এটা আমাদের কাছে অবিস্মরণীয় এক মুহূর্ত।’’

বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর থেকে দারুণ ছন্দে রয়েছে আর্জেন্টিনা। ফাইনালেও সেই ছন্দ ধরে রাখতে চায় তাঁরা। স্কালোনির আশা, বিশ্বকাপ জিতেই মাঠ ছাড়বেন মেসিরা। তিনি বলেছেন, ‘‘আশা করছি ওরা ওদের প্রাপ্য আনন্দ পাবে। ফুটবলাররা নিজেদের সবটা দিয়েছে। আশা করছি, বিশ্বকাপ জিতেই মাঠ ছাড়ব। সবাইকে গর্বিত করতে চাই।’’

কোচ হিসাবে আর্জেন্টিনার দায়িত্ব নেওয়ার আগে আকাশি-সাদা জার্সি পরে খেলেছেন স্কালোনি। ১৯৯৭ সালে দেশের হয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেছেন তিনি। আর্জেন্টিনার হয়ে যে বার বিশ্বকাপে মেসির অভিষেক হয়েছিল সেই ২০০৬ সালে আর্জেন্টিনার দলে ছিলেন স্কালোনি।

২০১৮ সালের বিশ্বকাপে আর্জেন্টিনার খারাপ পারফরম্যান্সের পরে কোচের পদ থেকে পদত্যাগ করেন জর্জ সাম্পাওলি। তার পরে দায়িত্ব নেন স্কালেনি। কোনও ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা না থাকা স্কালোনিকে দায়িত্ব দেওয়ার সময় অনেকেই অবাক হয়েছিলেন। স্কালোনির ক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন অনেকে। কিন্তু সবার মুখ বন্ধ করে দিয়েছেন স্কালোনি। গত বছর কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা। ২৮ বছরের ট্রফি খরা কাটিয়েছে তারা। এ বার বিশ্বকাপের ফাইনালে দল।

সমালোচনায় তিনি কান দেন না বলে জানিয়েছেন স্কালোনি। বলেছেন, ‘‘যখন দায়িত্ব নিয়েছিলাম তখন সমালোচনা হওয়াটাই স্বাভাবিক। কিন্তু আর্জেন্টিনার কোচ হিসাবে তখন দল ছাড়া আমার মাথায় কিছু ছিল না। আমি আমার কাজ করেছি। নিজেক সেরাটা দিয়েছি। কোনও সমালোচনায় আমার কিছু যায় আসে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE