Advertisement
০২ মে ২০২৪
FIFA World Cup 2022

ওরা ১২ জনে খেলছিল! মেসির পর রেফারির উপর ক্ষোভ উগরে দিলেন আর্জেন্টিনার আর এক ফুটবলার

কোয়ার্টার ফাইনালের রেফারি মাতেউ লাহোজকে নিয়ে ক্ষোভ মিটছে না আর্জেন্টিনা শিবিরের। তিনি নেদারল্যান্ডসের হয়ে সিদ্ধান্ত নিচ্ছিলেন বলে অভিযোগ এমিলিয়ানো মার্তিনেসের।

রেফারি মাতেউ লাহোজের সিদ্ধান্তে এ ভাবেই বার বার প্রতিবাদ জানালেন আর্জেন্টিনার ফুটবলাররা।

রেফারি মাতেউ লাহোজের সিদ্ধান্তে এ ভাবেই বার বার প্রতিবাদ জানালেন আর্জেন্টিনার ফুটবলাররা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৯:০৪
Share: Save:

নেদারল্যান্ডসকে হারানোর পরে কোচের উপর ক্ষোভ উগরে দিয়েছেন লিয়োনেল মেসি। এ বার সেই একই কাজ করলেন মেসির সতীর্থ এমিলিয়ানো মার্তিনেস। তাঁর অভিযোগ, নেদারল্যান্ডসকে জেতানোর অনেক চেষ্টা করেছিলেন রেফারি মাতেউ লাহোজ। কিন্তু সফল হতে পারেননি তিনি।

ম্যাচ শেষে একটি সাক্ষাৎকারে মার্তিনেস বলেছেন, ‘‘নেদারল্যান্ডসের জন্য মাতেউ নিজের সবটা দিয়ে দিয়েছিল। কোনও কারণ ছাড়াই ১০ মিনিট সংযুক্তি সময় দেওয়া হল। বক্সের বাইরে দু’তিন বার ফ্রিকিক দিল। ও চাইছিল নেদারল্যান্ডস যাতে গোল করে। ওরা তো ১২ জনে খেলছিল। আশা করছি মাতেউকে আর দেখতে হবে না। জঘন্য রেফারি।’’

মার্তিনেস অভিযোগ করেছেন, অকারণে সবার সঙ্গে দুর্ব্যবহার করেছেন মাতেউ। তিনি বলেছেন, ‘‘ও বিশ্বকাপের সব থেকে খারাপ রেফারি। সেই সঙ্গে খুব উদ্ধত। ওকে কিছু বলতে গেলে খুব খারাপ ভাবে কথা বলে। আমার মনে হয় স্পেন বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় মাতেউ চেয়েছিল, আমরাও বেরিয়ে যাই।’’

স্পেনের রেফারি মাতেউ দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ১৫টি কার্ড দেখিয়েছেন। এর মধ্যে আটটি হলুদ কার্ড দেখেছেন আর্জেন্টিনার ফুটবলাররা। নেদারল্যান্ডসের ফুটবলাররা দেখেছেন ছ’টি হলুদ কার্ড এবং একটি লাল কার্ড।

রেফারি নিয়ে ক্ষোভ মিটছে না মেসিরও। ম্যাচের মধ্যে মাতেউর সঙ্গে তর্কাতর্কি হয় মেসির। ম্যাচ শেষে আর্জেন্টিনার তারকা ফুটবলার বলেন, “রেফারি সম্পর্কে আমি কিছু বলব না। কারণ সকলের সামনে যা বলব সেটা সত্যি হবে না। আমার মনে হয় ফিফার ভেবে দেখা প্রয়োজন, এ রকম ম্যাচে এই ধরনের রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত কি না। এমন রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত নয়, যে কাজটার যোগ্য নয়।”

ম্যাচে খেলতে নামার আগেই রেফারি নিয়ে প্রশ্ন ছিল মেসিদের মনে। সেটাও জানিয়েছেন তিনি। আর্জেন্টিনার অধিনায়ক বলেন, “রেফারির নাম দেখে ম্যাচ শুরুর আগেই আমরা ভয়ে ভয়ে ছিলাম। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এই ধরনের রেফারিকে দায়িত্ব দেওয়াই উচিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE