Advertisement
০৪ মে ২০২৪
Lionel Messi

ফাইনালেই তাঁর বিশ্বকাপ যাত্রা শেষ, জানালেন লিয়ো, অবসরে যাচ্ছেন মেসি? জল্পনা বিশ্ব জুড়ে

রবিবার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা খেলবে দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দলের সঙ্গে। সেটাই হবে বিশ্বকাপে লিয়োনেল মেসির শেষ ম্যাচ।

৩৫ বছরের মেসি এটি পঞ্চম বিশ্বকাপ খেলছেন।

৩৫ বছরের মেসি এটি পঞ্চম বিশ্বকাপ খেলছেন। ছবি: ইমাগো

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১০:১০
Share: Save:

বিশ্বকাপ শুরুর আগেই বলেছিলেন যে, হয়তো এটাই তাঁর শেষ বিশ্বকাপ। মঙ্গলবার রাতে আর্জেন্টিনাকে ফাইনালে তুলে লিয়োনেল মেসি জানিয়েদিলেন যে, বিশ্বকাপে এটাই তাঁর শেষ ম্যাচ। পরের বিশ্বকাপে তিনি আর খেলবেন না। সেমিফাইনালে ৩-০ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। একটি গোল করেছেন মেসি। গোলের পাস বাড়িয়েছেন একটি।

মেসির বয়স ৩৫ বছর। পরের বিশ্বকাপ চার বছর পর। অর্থাৎ ৩৯ বছর বয়সে সেই বিশ্বকাপ খেলতে হত মেসিকে। আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি বলেছিলেন যে, মেসি পরের বিশ্বকাপ খেলবেন। কিন্তু মেসি নিজে জানিয়ে দিলেন যে, এটাই তাঁর শেষ বিশ্বকাপ। মেসির মতো ফুটবলারদের কড়া মার্কিংয়ে রাখেন বিপক্ষের ফুটবলাররা। যে পরিমাণ চাপ মেসিদের নিতে হয় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা নেওয়া কঠিন হয়ে যায়। এ বারের বিশ্বকাপে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে যেমন নিষ্প্রভ দেখিয়েছে, পরের বিশ্বকাপে হয়তো মেসিকেও তেমন দেখাত। সেটা হতে না দিয়ে এই বিশ্বকাপেই শেষ করতে চাইছেন মেসি।

১৯৮৬ সালের পর বিশ্বকাপ জেতেনি আর্জেন্টিনা। ৩৬ বছর পর আবার বিশ্বকাপ জয়ের সুযোগ তাদের কাছে। ফাইনালের ম্যাচটাই তাঁর বিশ্বকাপে শেষ ম্যাচ বলে জানিয়েদিলেন মেসি। আর্জেন্টিনার তারকা ফুটবলার বলেন, “ফাইনালে উঠতে পেরে দারুণ লাগছে। আমার বিশ্বকাপ সফর শেষ হবে এই ফাইনাল ম্যাচ খেলেই। পরের বিশ্বকাপ অনেক দেরি। আমার পক্ষে সেটা খেলা সম্ভব হবে না। আর শেষটা এ ভাবেই করা ভাল।” মেসি এই কথা জানানোর পরেই তাঁর অবসর নিয়ে জল্পনা শুরু হয়েছে। ক্লাবের হয়ে খেললেও দেশের মেসিকে আর খেলতে না-ও দেখা যেতে পারে।

৩৫ বছরের মেসি এটি পঞ্চম বিশ্বকাপ খেলছেন। টপকে গিয়েছেন তাঁর দেশের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো মারাদোনাকে। এ বারের বিশ্বকাপে পঞ্চম গোল করে ফেলেছেন মেসি। বিশ্বকাপে মোট ১১টি গোল তাঁর দখলে। বিশ্বকাপে এত দিন আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল করেছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। ১০টি গোল ছিল তাঁর। মেসি টপকে গেলেন তাঁকে। ম্যাচ শেষে মেসি বলেন, “ব্যক্তিগত রেকর্ড ভাল। সেগুলো গড়তে পারলে ভাল লাগে। কিন্তু আসল হচ্ছে দলগত ভাবে জেতা। সেটাই প্রধান লক্ষ্য। খুব সুন্দর জিনিস সেটা। আর একটা ম্যাচ বাকি। অনেক লড়াই করেছি আমরা। এ বার আমরা বিশ্বকাপ পাওয়ার জন্য নিজেদের সবটুকু দিয়ে দেব।”

রবিবার আর্জেন্টিনা খেলবে দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দলের সঙ্গে। বুধবার রাতে ফ্রান্স এবং মরক্কো মুখোমুখি হবে দ্বিতীয় সেমিফাইনালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE