Advertisement
০২ মে ২০২৪
Lionel Messi

কোন দুই কারণে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারালেন মেসিরা, ফাঁস করলেন আর্জেন্টিনার কোচ

নেদারল্যান্ডসের বিরুদ্ধে টাইব্রেকারে জিতেছে আর্জেন্টিনা। অতিরিক্ত সময় শেষ হওয়ার পরেও দু’টি কারণে নিশ্চিন্তে ছিলেন কোচ লিয়োনেল স্কালোনি। সেগুলি কী কী?

মেসিদের কোচের রহস্য ফাঁস।

মেসিদের কোচের রহস্য ফাঁস। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২০:২৬
Share: Save:

নেদারল্যান্ডসের বিরুদ্ধে টাইব্রেকারে জিতেছে আর্জেন্টিনা। অতিরিক্ত সময় শেষ হওয়ার পরেও দু’টি কারণে নিশ্চিন্তে ছিলেন কোচ লিয়োনেল স্কালোনি। প্রথমত, তিনি জানতেন, দলের ফুটবলাররা পেনাল্টি নিতে একটুও ভয় পাবেন না। পাশাপাশি স্কালোনির ভরসা ছিল গোলকিপার এমিলিয়ানো মার্তিনেসের উপরেও। ম্যাচের পর সেই কথা বলেছেন তিনি।

মেসিদের কোচের কথায়, “সাধারণত কোনও ম্যাচে এ রকম পরিস্থিতি তৈরি হলে, ফুটবলাররা ভয়ে থাকে। কিন্তু নেদারল্যান্ডসের বিরুদ্ধে সবাই পেনাল্টি মারতে আগ্রহী ছিল। আমাদের শুধু নামের তালিকাটা তৈরি করে দিতে হয়েছে। তা ছাড়া এটাও জানতাম যে মার্তিনেস অন্তত একটা বাঁচাবেই। তাই আমাদের লক্ষ্য ছিল যাতে সবাই পেনাল্টি থেকে গোল করতে পারি।”

স্কালোনি আরও বলেছেন, “ম্যাচে যে পরিস্থিতিই আসুক না কেন, কী ভাবে সেটার মোকাবিলা করতে হবে সেটা সব ফুটবলার জানে। মনে হয় পেনাল্টির আগে আমাদের খেলা শেষ করে দেওয়া উচিত ছিল। তবে এই দলটার ইচ্ছাশক্তি আমার দারুণ লাগে। হারার আগে কিছুতেই হারতে চায় না। এই বিশ্বকাপে অনেক পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে আমাদের। প্রথম ম্যাচে হেরে গিয়েছিলাম। মেক্সিকোর বিরুদ্ধেও খেলা কঠিন হয়েছে। নেদারল্যান্ডস লং বলে আমাদের জোর করে রক্ষণ করতে বাধ্য করে করেছে। কিন্তু আমরা জানতাম আত্মবিশ্বাস থাকলে জিততে পারি। সেটাই হয়েছে।”

নির্ধারিত সময়ের বদলে অতিরিক্ত সময়ে কেন অ্যাঙ্খেল দি মারিয়াকে নামালেন সেই প্রসঙ্গে স্কালোনি বলেছেন, “ওকে অতিরিক্ত সময়ে নামাব এটা আগে থেকেই ভেবে রেখেছিলাম। গোটা ম্যাচেই আক্রমণাত্মক ফুটবল খেলতে চেয়েছি আমরা। তবে ম্যাচের গতিপ্রকৃতির কারণে সেটা সব সময় সম্ভব হয়নি।”

মেসির মতো রেফারি মাতেউ লাহোজকে নিয়ে অবশ্য কথা বলতে চাননি স্কালোনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE