Advertisement
০৮ মে ২০২৪
FIFA World Cup 2022

৩৯ বছর বয়সে বিশ্বকাপ খেললেন ব্রাজিলের দানি আলভেস! আর কারও এই নজির আছে কি?

প্রথম দু’টি ম্যাচে খেলার সুযোগ পাননি আলভেস। শনিবার ক্যামেরুনের বিরুদ্ধে তাঁকে প্রথম একাদশে রাখেন ব্রাজিল কোচ তিতে। আলভেসই দলকে নেতৃত্ব দেন।

শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে ব্রাজিলকে নেতৃত্ব দেন আলভেস।

শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে ব্রাজিলকে নেতৃত্ব দেন আলভেস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৪:১৮
Share: Save:

গ্রুপে নিয়মরক্ষার শেষ ম্যাচে প্রথম একাদশের অধিকাংশ ফুটবলারকে বিশ্রাম দিয়েছিলেন ব্রাজিল কোচ। রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের দেখে নেন ক্যামেরুনের বিরুদ্ধে। প্রথম দু’ম্যাচে না খেলা অভিজ্ঞ দানি আলভেসকেও খেলান তিতে। শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে মাঠে নামার সঙ্গে সঙ্গে ব্রাজিলের ফুটবলে নতুন নজির গড়লেন তিনি।

সতীর্থ থিয়াগো সিলভার নজির ভেঙেছেন আলভেস। ব্রাজিলের প্রবীণতম ফুটবলার হিসাবে বিশ্বকাপের ম্যাচ খেলার নজির গড়লেন তিনি। আলভেসের বয়স এখন ৩৯। এত বয়সে ব্রাজিলের আর কোনও ফুটবলার বিশ্বকাপের ম্যাচ খেলেননি। উল্লেখ্য, এই বিশ্বকাপেই সিলভা ব্রাজিলের প্রবীণতম বিশ্বকাপারের নজির গড়েছিলেন। তাঁর বয়স এখন ৩৮। শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে লুসেইল স্টেডিয়ামে দলকে নেতৃত্বও দেন আলভেস।

তাঁর এই নজির অবশ্য শুধুই ব্রাজিলের পুরুষ ফুটবলারদের মধ্যে। তাঁর থেকেও বেশি বয়সে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ খেলার কৃতিত্ব রয়েছে ফরমিগার। ২০১৯ সালে মহিলাদের বিশ্বকাপ খেলার সময় তাঁর বয়স ছিল ৪১ বছর। আলভেস ব্রাজিলীয় ফুটবলার হিসাবে নজির গড়লেও কাতার বিশ্বকাপের প্রবীণতম ফুটবলার নন। পর্তুগালের পেপে এবং কানাডার আতিবা হাচিনসন তাঁর থেকে কয়েক মাসের বড়।

প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে আগেই উঠে যাওয়ায়, শুক্রবার ক্যামেরুনের বিরুদ্ধে প্রথম একাদশের ন’জন ফুটবলারকে বিশ্রাম দেন ব্রাজিল কোচ তিতে। শুধু ফ্রেড এবং এডের মিলিতাওকে খেলান। যাঁরা খেলেছেন, তাঁদেরও ঝুঁকি না নেওয়ার নির্দেশ দিয়েছিলেন নকআউট পর্বের কথা ভেবে। সেই সুযোগ কাজে লাগিয়ে আফ্রিকার প্রথম দেশ হিসাবে বিশ্বকাপের আসরে ক্যামেরুন হারিয়ে দিয়েছে ব্রাজিলকে। লজ্জার হারের এই ম্যাচেই নজির গড়লেন আলভেস।

শেষ ষোলোর লড়াইয়ে ৫ ডিসেম্বর ব্রাজিলের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। এশিয়ার দেশটি গ্রুপের শেষ ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে হারিয়ে নকআউট পর্বে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Brazil Dani Alves
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE