Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Qatar World Cup 2022

বিশ্বকাপ ফুটবল দেখতে যাচ্ছেন? কোভিড টিকা নেওয়া আছে? কী নিয়ম রয়েছে কাতারে?

আয়োজকদের অনুমান, বিশ্বকাপ দেখতে কয়েক লক্ষ মানুষ কাতারে আসবেন। ফিফা চায় এই প্রতিযোগিতাকে করোনা অতিমারি থেকে বেরিয়ে আসার প্রতীক হিসাবে তুলে ধরতে।

প্রস্তুত হচ্ছে বিশ্বকাপের স্টেডিয়াম।

প্রস্তুত হচ্ছে বিশ্বকাপের স্টেডিয়াম। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১২:০৪
Share: Save:

ফুটবল বিশ্বকাপের দর্শকদের জন্য স্বস্তির নির্দেশ। কাতারে ঢুকতে হলে করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক নয়, জানিয়ে দিল কাতারের স্বাস্থ্যমন্ত্রক। টিকা না নিয়ে ঢোকার অনুমতি পাওয়া গেলেও করোনা পরীক্ষা অবশ্যই করাতে হবে। সেই পরীক্ষার ফল নেগেটিভ এলে তবেই কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে যাওয়া যাবে।

Advertisement

আয়োজকদের অনুমান বিশ্বকাপ দেখতে কয়েক লক্ষ মানুষ কাতারে আসবেন। ফিফা চায় এই প্রতিযোগিতাকে করোনা অতিমারি থেকে বেরিয়ে আসার প্রতীক হিসাবে তুলে ধরতে। কিন্তু আয়োজকরা ফিফাকে জানিয়ে রেখেছে যে, বিশ্বকাপের মাঝে কোনও ভাবে করোনা সংক্রমণ বাড়লে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, “করোনা সংক্রমণ এখন নিয়ন্ত্রণে থাকায় যে সমর্থকরা খেলা দেখতে কাতারে আসবেন, তাঁদের টিকা নেওয়া বাধ্যতামূলক নয়।”

বিশ্বকাপের সময় যাতে কোনও ভাবেই করোনা সংক্রমণ না ছড়ায় তার জন্য কড়া বন্দোবস্ত করা হয়েছে। আয়োজকরা জানিয়েছেন, কাতারে পা দেওয়ার পরে বিমানবন্দরেই দর্শকদের কোভিড রিপোর্ট পরীক্ষা করে দেখা হবে। অন্তত ৪৮ ঘণ্টা আগের নেগেটিভ কোভিড রিপোর্ট দেখালে তবেই তাঁকে দেশে ঢুকতে দেওয়া হবে। আরটি-পিসিআর ছাড়া অন্য কোনও রিপোর্ট নেওয়া হবে না। অবশ্য যদি কারও শরীরে উপসর্গ না থাকে, তা হলে কাতারে নামার পরে আর নতুন করে কোভিড পরীক্ষা করা হবে না।

কাতার বিশ্বকাপের আগে কিছু নিয়মের কথা জানিয়েছে সে দেশের সরকার। দর্শকদের কাতার বিমানবন্দরে নামার পরেই একটি সরকারি অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমে কে, কখন, কোথায় যাচ্ছেন, তার সব খবর সরকারের কাছে থাকবে। প্রয়োজনে ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগও করতে পারে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.