Advertisement
১৮ জুলাই ২০২৪
FIFA World Cup 2022

শেষ আটে মেসিদের সামনে নেদারল্যান্ডস, বিশ্বকাপে দু’দলের সাক্ষাতে কে এগিয়ে, কে পিছিয়ে?

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে নামবে আর্জেন্টিনা। বিশ্বকাপে এই দু’দলের মধ্যে কত বার খেলা হয়েছে? কে এগিয়ে রয়েছে? কতটা কঠিন পরীক্ষা মেসিদের সামনে?

এ বারের বিশ্বকাপে ভাল ছন্দে রয়েছেন লিয়োনেল মেসি। কোয়ার্টার ফাইনালেও তাঁর দিকেই তাকিয়ে আর্জেন্টিনার সমর্থকরা।

এ বারের বিশ্বকাপে ভাল ছন্দে রয়েছেন লিয়োনেল মেসি। কোয়ার্টার ফাইনালেও তাঁর দিকেই তাকিয়ে আর্জেন্টিনার সমর্থকরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৬:৪০
Share: Save:

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। তাদের সামনে নেদারল্যান্ডস। বিশ্বকাপে এই দু’দলের সাক্ষাতে কে এগিয়ে রয়েছে? মেসিদের কতটা কঠিন পরীক্ষার সামনে পড়তে হতে পারে?

এখনও পর্যন্ত বিশ্বকাপে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস পাঁচ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে নেদারল্যান্ডসের জিতেছে দু’বার। আর্জেন্টিনাও জিতেছে দু’বার। একটি ম্যাচ ড্র হয়েছে।

প্রথম বার দু’দল মুখোমুখি হয়েছিল ১৯৭৪ সালের বিশ্বকাপে। গ্রুপ এ-র দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ৪-০ গোলে আর্জেন্টিনাকে হারিয়েছিল কমলা বাহিনী।

দ্বিতীয় বার সাক্ষাৎ ১৯৭৮ সালে। বিশ্বকাপের ফাইনালে। নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে প্রথম বারের জন্য বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা।

তার পরে ২০ বছর পরে ১৯৯৮ সালের বিশ্বকাপে দু’দলের মধ্যে খেলা হয়েছিল। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল নেদারল্যান্ডস।

২০০৬ সালের বিশ্বকাপেও দেখা হয়েছিল দু’দলের। গ্রুপ সি-র প্রথম ম্যাচে তাদের খেলা গোলশূন্য ড্র হয়েছিল। বিশ্বকাপে ওই একটি ম্যাচই ড্র হয়েছিল তাঁদের।

শেষ বার দু’দলের সাক্ষাৎ হয়েছিল ২০১৪ সালে। সে বার সেমিফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের খেলা ১২০ মিনিট হওয়ার পরে গোলশূন্য থাকে। শেষ পর্যন্ত টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা।

অর্থাৎ, এ বার ষষ্ঠ বারের জন্য মুখোমুখি হতে চলেছে দু’দল। ৯ ডিসেম্বর, শুক্রবার হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের মধ্যে কোয়ার্টার ফাইনাল। কাতারের লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দল। এই স্টেডিয়ামেই হওয়ার কথা বিশ্বকাপের ফাইনাল। ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিট থেকে শুরু হবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE