Advertisement
১৭ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

কেন রোনাল্ডো বাদ? মুখ খুললেন খোদ পর্তুগিজ কোচ

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচের সঙ্গে মরসুমের শুরু থেকেই মতবিরোধ তৈরি হয় রোনাল্ডোর। বিশ্বকাপের আসরেও জাতীয় দলের কোচের সিদ্ধান্তে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন ৩৭ বছরের ফুটবলার।

সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে রোনাল্ডোকে প্রথম একাদশে রাখেননি পর্তুগালের কোচ স্যান্টোস।

সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে রোনাল্ডোকে প্রথম একাদশে রাখেননি পর্তুগালের কোচ স্যান্টোস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৪:৫৯
Share: Save:

ক্লাবের পর জাতীয় দলের কোচের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশ্বকাপের মাঝেই কোচ-অধিনায়ক মতবিরোধ ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে পর্তুগাল শিবির। সে জন্যই কি রোনাল্ডোকে বাদ রেখে নকআউট পর্বের প্রথম ম্যাচে দল বেছে নিয়েছিলেন পর্তুগাল কোচ ফের্নান্দো স্যান্টোস? সুইৎজ়ারল্যান্ডকে ৬-১ গোলে হারানোর পর রোনাল্ডোকে প্রথম দলে না রাখার কারণ জানিয়েছেন পর্তুগিজ কোচ।

স্যান্টোস জানিয়েছেন, মতবিরোধের কারণে নয়। কৌশলগত কারণেই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে রোনাল্ডোকে রাখেননি প্রথম একাদশে। রোনাল্ডোর প্রশংসা করে তিনি বলেছেন, ‘‘অধিনায়ক হিসাবে দলের সামনে উদাহরণ তৈরি করেছে রোনাল্ডো।’’ দল নির্বাচন নিয়ে স্যান্টোসের বক্তব্য, ‘‘রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখার কারণ সম্পূর্ণ কৌশলগত। এর বেশি কিছু ব্যাখ্যা করতে পারব না। দলে অনেক রকম ফুটবলার রয়েছে। প্রত্যেকের খেলা আলাদা। প্রতিপক্ষ অনুযায়ী পরিকল্পনা করতে হয়। আমি ডালোট, রাফায়েল, ক্যানসেলোকেও খেলিয়েছি। ওরা প্রত্যেকে দুর্দান্ত ফুটবলার। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে যেমন দল নামালে ভাল ফল হবে বলে মনে হয়েছিল, তেমনই নামিয়েছি।’’

আপনার সঙ্গে রোনাল্ডোর সম্পর্কের কি অবনতি হয়েছে? পর্তুগাল কোচ বলেছেন, ‘‘জাতীয় দলের অধিনায়ক (রোনাল্ডো) এবং ফের্নান্দো স্যান্টোসের মধ্যে কোনও সমস্যা নেই। আমরা অনেক বছরের বন্ধু। বিভিন্ন পরিস্থিতিতে খেলোয়াড়রা অনেক রকম সিদ্ধান্ত নেয়। সে বিষয়গুলো আমাদের প্রভাবিত করে না। আগেই বলেছি, কোনও সমস্যা নেই। আপনারা যা বোঝাতে চাইছেন, সেটা আগেই মিটে গিয়েছে। আমি বলব, এক জন দুর্দান্ত অধিনায়ক হিসাবে দলের সামনে দারুণ উদাহরণ তৈরি করেছে রোনাল্ডো।’’

আগের ম্যাচে তাঁকে তুলে নেওয়ার সিদ্ধান্ত মানতে পারেননি রোনাল্ডো। প্রকাশ্যে কোচের উপর ক্ষোভ প্রকাশ করেছিলেন। সেই ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ১-২ ব্যবধানে হেরে যায় পর্তুগাল। তার পর রোনাল্ডো এবং স্যান্টোসের মধ্যে ঠান্ডা যুদ্ধ শুরু হয়। শেষ ষোলোর ম্যাচের আগে স্যান্টোস জানিয়ে দিয়েছিলেন, তিনি মাঠে নামার আগে অধিনায়ক বাছবেন। তখনই সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখার ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য জয়ের পর পর্তুগাল শিবিরে আপাতত খুশির হাওয়া। আগামী ১০ ডিসেম্বর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর মুখোমুখি হবেন রোনাল্ডোরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE