Advertisement
২০ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

দু’গোল করে সমতা ফিরিয়েও শেষ রক্ষা হল না, ঘানার কাছে হারল দক্ষিণ কোরিয়া

সোমবার ঘানার বিরুদ্ধে দু’গোলে পিছিয়ে পড়েও সমতা ফিরিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত হারতে হল ২-৩ গোলে।

ঘানার কাছে হারল দক্ষিণ কোরিয়া।

ঘানার কাছে হারল দক্ষিণ কোরিয়া। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ২০:৩৫
Share: Save:

এশিয়ার দেশগুলি এ বারের বিশ্বকাপে চমক দেখাচ্ছে। সেই দলে নাম লেখানোর সুযোগ ছিল দক্ষিণ কোরিয়ারও। সোমবার ঘানার বিরুদ্ধে দু’গোলে পিছিয়ে পড়েও সমতা ফিরিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত হারতে হল ২-৩ গোলে। ম্যাচে দাপট দেখাল দক্ষিণ কোরিয়া। কিন্তু জিতল ঘানা।

প্রথম থেকে বল নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছিল দক্ষিণ কোরিয়া। শুরু থেকেই আক্রমণাত্মক খেলছিল তারা। ঘানা বরং অনেক বেশি মন দিয়েছিল রক্ষণে। দক্ষিণ কোরিয়ার গতির সঙ্গে পেরে উঠছিল না তারা। তবু খেলার বিপরীতে এগিয়ে যায় ঘানাই। ২৪ মিনিটে গোল করেন মহম্মদ সালিসু। বক্সে ক্রস ভাসিয়েছিলেন জর্ডান আয়িউ। দক্ষিণ কোরিয়া বল ক্লিয়ার করতে পারেননি। সালিসু বাঁ পায়ের শটে গোল করেন। তবু একটি হ্যান্ডবলের জন্য ভার-এর সিদ্ধান্তের অপেক্ষা করা হয়েছিল। তবে রেফারি শেষ মেশ গোলের সিদ্ধান্তই দেন।

১০ মিনিট পরে আবার এগিয়ে যায় ঘানা। এ বার গোল মহম্মদ কুদুসের। এ বারও সেই ক্রস করেন আয়িউ। সিউং-গুকে টপকে গোল করেন কুদুস। কোরিয়া রক্ষণের তখন দিশেহারা অবস্থা। কী ভাবে ঘানাকে আটকানো যাবে বুঝতেই পারছিল না তারা। প্রথমার্ধে আর গোল দিতে পারেনি ঘানা।

দ্বিতীয়ার্ধে অন্য কোরিয়াকে দেখা গেল। এ বার তারা অনেক বেশি পরিণত। অনেক বেশি গতিশীল। ঘানা বরং একটু হালকা ভাবে নিয়েছিল প্রতিপক্ষকে। তার দাম চোকাতে হল পর পর দু’টি গোলে। ৫৩ মিনিটে চোয়ের হেড বাঁচিয়ে দেন ঘানার গোলকিপার আতি-জিগি। পাঁচ মিনিট পরেই গোল। বাঁ দিক থেকে দারুণ ক্রস ভাসিয়েছিলেন লি কাং ইন। সঠিক সময়ে সঠিক জায়গায় থেকে গোল করেন চো গুয়ে সুং।

তিন মিনিট পরেই সমতা ফেরায় কোরিয়া। এ বারও দুরন্ত হেডে গোল করেন চো। প্রায় গোললাইন থেকে বক্সে বল ভাসিয়েছিলেন কিম জিন সু। বক্সে তখন ঘানার চার ডিফেন্ডার ছিলেন। পিছন থেকে দৌড়ে এসে অনেকটা লাফিয়ে বল জালে জড়ান চো। কেউ ভাবতেই পারেননি চো হেড করতে আসবেন।

তবে ম্যাচে ফিরতে সময় নেয়নি ঘানা। সাত মিনিট পরেই তাদের এগিয়ে দেন সেই কুদুস। এ ক্ষেত্রে কোরিয়ার রক্ষণ দায়ী থাকবে। বাঁ দিক থেকে ভেসে আসা ক্রসে শট মিস করেন ইনাকি উইলিয়ামস। একটু ডান দিকে দাঁড়িয়ে থাকা কুদুস বাঁ পায়ের জোরালো শটে বল জালে জড়ান।

সমতা ফেরানোর লক্ষ্যে মরিয়া হয়ে লড়তে থাকে কোরিয়া। শেষের দিকে একের পর এক আক্রমণ করতে থাকে তারা। চো-র সামনে হ্যাটট্রিক করার সুযোগ ছিল। কিন্তু তাঁর গোলমুখী শট বাঁচিয়ে দেন বিপক্ষ গোলকিপার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE