Advertisement
২৬ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

মেসি, রোনাল্ডোর বিশ্বকাপ কৃতিত্বে ভাগ বসালেন আরও এক ফুটবলার

সুইৎজ়ারল্যান্ড, সার্বিয়া ম্যাচ ঘিরে অশান্তির আশঙ্কা ছিল ফিফার। অতীত অভিজ্ঞতার জন্য আগে থেকে নেওয়া হয়েছিল ব্যবস্থা। সতর্ক করে দেওয়া হয়েছিল দু’দলের সমর্থকদের।

বিশ্বকাপে মেসি, রোনাল্ডোর কৃতিত্বে ভাগ বসালেন শাকিরি।

বিশ্বকাপে মেসি, রোনাল্ডোর কৃতিত্বে ভাগ বসালেন শাকিরি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৯:১৪
Share: Save:

লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নজিরে ভাগ বসালেন জ়ারদান শাকিরি। পর পর তিনটি বিশ্বকাপে গোল করলেন সুইৎজ়ারল্যান্ডের অভিজ্ঞ স্ট্রাইকার। শুক্রবার সার্বিয়ার বিরুদ্ধে দলের পক্ষে প্রথম গোল করার পর আরও একটি কাণ্ড ঘটান শাকিরি।

পর পর তিনটি বিশ্বকাপে গোল করার ক্ষেত্রে শাকিরি হলেন বিশ্বের তৃতীয় ফুটবলার। এই কৃতিত্ব এত দিন ছিল শুধু মেসি এবং রোনাল্ডোর। তাঁদের পাশে এখন থেকে লেখা থাকবে শাকিরির নামও। শুক্রবার সার্বিয়ার বিরুদ্ধে সুইৎজ়ারল্যান্ডের পক্ষে প্রথম গোল করার পর একই কৃতিত্বের ভাগীদার হলেন ৩১ বছরের সুইস ফুটবলার। উল্লেখ্য, সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে সুইৎজ়ারল্যান্ড।

ম্যাচের ২০ মিনিটে গোল করার পর সার্বিয়ার সমর্থকের দিকে ছুটে যান শাকিরি। মুখে আঙুল দিয়ে তাঁদের চুপ করতে বলেন তিনি। পাল্টা সার্বিয়ার সমর্থকরাও চিৎকার করেন। সুইৎজ়ারল্যান্ডের হয়ে খেললেও শাকিরির জন্ম সার্বিয়া থেকে ২০০৮ সালে স্বাধীনতা পাওয়া কসোভোয়। কসোভোর সঙ্গে সার্বিয়ার রেষারেষি নতুন নয়। এমন কিছু হতে পারে আশঙ্কা ছিল ফিফারও। কারণ শাকিরিও ছাড়াও সুইৎজ়ারল্যান্ডের আর এক ফুটবলার জ়াকা আলবেনিয়ার বংশোদ্ভূত। অতীতেও সার্বদের বিদ্রুপের মুখে পড়তে হয়েছে তাঁদের। আবার ২০১৮ সালের বিশ্বকাপে বিতর্কিত অঙ্গভঙ্গি করার জন্য এই দুই ফুটবলারকে জরিমানা করেছিল ফিফা। সে কথা মাথায় রেখে ম্যাচের আগেই সতর্কবার্তা দেয় ফিফা। জানিয়ে দেওয়া হয়, অশান্তি তৈরির কোনও রকম চেষ্টা হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। খেলা শুরুর আগে স্টেডিয়ামেও বার বার সতর্ক করে ঘোষণা করা হয়। কোনও রকম বিতর্কিত বা বিদ্বেষমূলক বার্তা লেখা ব্যানার বা পোস্টার নিষিদ্ধ করা হয়। শাকিরির শুক্রবারের আচরণের মধ্যে অবশ্য বিতর্কিত কিছু দেখছেন না কেউ। কারণ, গোল করার পর প্রতিপক্ষ দলের সমর্থকদের উদ্দেশে চুপ করার ইশারা করেন অনেক খেলোয়াড়ই।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সুইৎজ়ারল্যান্ডের প্রতিপক্ষ পর্তুগাল। আগামী ৬ ডিসেম্বর মুখোমুখি হবে দু’দল। উল্লেখ্য, ১৯৫৪ সালের পর ফুটবল বিশ্বকাপের শেষ আটে পৌঁছাতে পারেনি সুইসরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE