Advertisement
২০ জুন ২০২৪
FIFA World Cup 2022

আন্তর্জাতিক মঞ্চে তেমন বড় সাফল্য না পাওয়া কোচই বিশ্বকাপে সব থেকে দামি

বিশ্বকাপে প্রায় সব দলের কোচের বেতনই আকাশ ছোঁয়া। একাধিক কোচের আন্তর্জাতিক মঞ্চে রয়েছে বড় সাফল্য। তাঁদের মধ্যে সব থেকে দামি কোচেরই নেই কোনও বড় সাফল্য!

কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রায় সব দলের কোচের বেতনই আকাশ ছোঁয়া।

কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রায় সব দলের কোচের বেতনই আকাশ ছোঁয়া। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:১৪
Share: Save:

ফুটবলারদের চুক্তির অঙ্ক নিয়ে ভক্তদের আগ্রহ কম নেই। লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেমার বা কিলিয়ন এমবাপেরা সপ্তাহে, মাসে বা বছরে কত রোজগার করেন তা নিয়ে চর্চা নতুন নয়। অথচ ফুটবল কোচেদের পারিশ্রমিক নিয়ে খুব বেশি চর্চা হয় না। বিশেষ করে জাতীয় দলের কোচেদের বেতন নিয়ে তো নয়ই।

বিশ্বের সেরা দলগুলির কোচেদের দক্ষিণা নেহাত কম নয়। কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলির কোচেদের বেতন চমকে দেওয়ার মতোই। বিশ্বকাপ জয়ের জন্য সেরা কোচের খোঁজ করে বিভিন্ন দেশ। সে জন্য দু’হাতে খরচ করতেও ভাবেন না তাঁরা।

কাতারে মেসিদের রণকৌশল তৈরির দায়িত্বে রয়েছেন লিয়োনেল স্কালোনি। রাশিয়া বিশ্বকাপে তিনি ছিলেন আর্জেন্টিনার সহকারী কোচ। ২০১৮ সালে নভেম্বরে দলের সম্পূর্ণ দায়িত্ব নেন। তাঁর কোচিংয়ে ২০২১ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। তাঁর বেতন বছরে ২২ লক্ষ পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ২১ কোটি ৩৫ লক্ষ টাকা।

মেক্সিকোর কোচ জেরার্ডো মার্টিনো ২০১৩-১৪ মরসুমে ছিলেন বার্সিলোনার কোচ। আর্জেন্টিনার জাতীয় দলকেও কোচিং করিয়েছেন তিনি। ২০১৫ সালে তাঁর কোচিংয়েই লিয়োনেল মেসিরা কোপা আমেরিকার ফাইনালে পৌঁছায়। ২০১৯ সালে মেক্সিকোর জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন মার্টিনো। তাঁর বার্ষিক বেতন ২৫ লক্ষ পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ২৪ কোটি ২৭ লক্ষ টাকা।

নেদারল্যান্ডসের কোচ লুইস ভ্যান গলের দর এঁদের থেকে বেশি। ক্যানসারের সঙ্গে লড়াই করা ভ্যান গল শীর্ষ পর্যায়ে কোচিং করাচ্ছেন প্রায় তিন দশক। ৭১ বছরের কোচ তৃতীয় বার জাতীয় দলের দায়িত্ব সামলাচ্ছেন। তাঁর প্রশিক্ষণে ২০১৪ বিশ্বকাপে তৃতীয় স্থান পায় নেদারল্যান্ডস। তাঁরও বার্ষিক বেতন ২৫ লক্ষ পাউন্ড বা প্রায় ২৪ কোটি ২৭ লক্ষ টাকা (ভারতীয় মুদ্রায়)।

বিশ্বকাপের দামি কোচদের তালিকায় আছেন ব্রাজিলের তিতেও। কাতার বিশ্বকাপের পরই তিনি দায়িত্ব ছেড়ে দেবেন। ২০১৬ সাল থেকে ব্রাজিলের জাতীয় দলের দায়িত্বে রয়েছেন ৬১ বছরের তিতে। তাঁর প্রশিক্ষণে ২০১৯ সালে কোপা আমেরিকা জেতে ব্রাজিল। তিতের বার্ষিক বেতন ৩০ লক্ষ পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ২৯ কোটি ১৮ লক্ষ টাকা।

ব্রাজিল কোচের থেকে দামি ফ্রান্সের দিদিয়ের দেশঁ। প্রায় এক দশক তিনি জাতীয় দলের দায়িত্বে রয়েছেন। ২০১৮ সালে তাঁর প্রশিক্ষণে দ্বিতীয় বার বিশ্ব চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ২০১৬ সালে দেশকে ইউরো চ্যাম্পিয়নও করেন তিনি। দেশঁর বার্ষিক বেতন ৩২ লক্ষ পাউন্ড। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় ৩১ কোটি টাকার বেশি।

কাতার বিশ্বকাপের সব থেকে দামি কোচের কিন্তু কোনও বড় আন্তর্জাতিক সাফল্য নেই। তিনি ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। গত বিশ্বকাপে হ্যারি কেনদের সেমিফাইনালে তুলেছিলেন তিনি। তাঁর বার্ষিক বেতন ৪৯ লক্ষ পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ৪৭ কোটি ৬২ লক্ষ টাকা। তাঁর সঙ্গে ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের চুক্তি ২০২৪ সাল পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE