Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপে নিজের দেশের গর্বের কথা বলতে গিয়ে চাকরিই খোয়ালেন ধারাভাষ্যকার

বিশ্বকাপের ম্যাচে ধারাভাষ্য দেওয়ার মাঝেই দেশের পলাতক নেতার নাম উচ্চারণ করেছিলেন তিনি। ম্যাচের শেষেই চাকরি গেল ধারাভাষ্যকারের।

আল্পেরকে ছেঁটে ফেলা হয়েছে কারণ, তিনি প্রকাশ্যে সুকুরের নাম করেছেন।

আল্পেরকে ছেঁটে ফেলা হয়েছে কারণ, তিনি প্রকাশ্যে সুকুরের নাম করেছেন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২২:২৭
Share: Save:

বিশ্বকাপের ম্যাচে ধারাভাষ্য দেওয়ার মাঝেই দেশের পলাতক নেতার নাম উচ্চারণ করেছিলেন তিনি। ম্যাচের শেষেই চাকরি গেল ধারাভাষ্যকারের। দেশের সরকারের নির্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে ওই ধারাভাষ্যকারের টিভি চ্যানেল। গ্রুপ পর্বে মরক্কো এবং কানাডার ম্যাচে এই ঘটনা ঘটেছে। সেই ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোর যোগ্যতা অর্জন করেছে মরক্কো।

তুরস্কের ওই ধারাভাষ্যকারের নাম আল্পের বাকিরসিগিল। তিনি তুরস্কেরই একটি টিভি চ্যানেলের হয়ে কাজ করতেন। কানাডার বিরুদ্ধে ম্যাচ চলাকালীন চার মিনিটের মাথায় গোল করেন মরক্কোর হাকিম জিয়েচ। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়েছে আল্পের বলেন, বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম গোল করার নজির তাঁর দেশেরই হাকান সুকুরের রয়েছে।

ঘটনা হল, হাকান সুকুর এখন তুরস্কে পলাতক নেতা। ২০০২ বিশ্বকাপে তিনি ১১ সেকেন্ডের মাথায় গোল করেছিলেন। দেশের হয়ে ১১২টি ম্যাচে ৫১টি গোল করেছেন তিনি। সেই সময় তিনি যথেষ্ট বিখ্যাত ছিলেন। সমস্যা শুরু হয় খেলা ছাড়ার পর। সুকুর জড়িয়ে পড়েন রাজনীতিতে। বিরোধী গোষ্ঠীর হয়ে রাজনীতি করার সময়ই দুষ্কৃতি সংগঠনের সঙ্গে জড়িয়ে দেওয়া হয় তাঁর নাম। বাধ্য হয়ে দেশ ছেড়ে আমেরিকায় চলে গিয়েছেন সুকুর। সেখানে ট্যাক্সি চালান। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, “তুরস্কের সরকার আমার সব কেড়ে নিয়েছে। আমার স্বাধীনতা, কথা বলা এবং কাজ করার অধিকার সব। আমি অনৈতিক কিছুই করিনি। আমি বিশ্বাসঘাতক বা জঙ্গি নই।”

আল্পেরকে ছেঁটে ফেলা হয়েছে কারণ তিনি প্রকাশ্যে সুকুরের নাম করেছেন। দেশের সরকার বা সেই টিভি চ্যানেলে কেউই তা সমর্থন করেনি। ফলে নিজের চাকরি খুইয়ে ‘প্রতিদান’ দিতে হয়েছে আল্পেরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE