Advertisement
০২ মে ২০২৪
Antonio Carbajal

প্রয়াত পাঁচটি বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার, এখনও অটুট কীর্তি

এখনও পর্যন্ত ছ’জন ফুটবলার সর্বোচ্চ পাঁচটি করে বিশ্বকাপ খেলেছেন। প্রথম এই নজির গড়েছিলেন মেক্সিকোর কারবাহাল। এখনও কেউ তাঁকে টপকে যেতে পারেননি।

picture of football

প্রথম পাঁচটি বিশ্বকাপ খেলা ফুটবলার প্রয়াত। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৭:২৭
Share: Save:

প্রয়াত পাঁচটি বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার আন্তোনিয়ো কারবাহাল। মেক্সিকোর প্রাক্তন গোলরক্ষক মঙ্গলবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। দীর্ঘ দিন ধরে অসুস্থ ছিলেন তিনি।

বিশ্ব ফুটবলে কারবাহাল পরিচিত ছিলেন ‘তোতা’ নামে। ১৯৫০ সালে ব্রাজিলে আয়োজিত বিশ্বকাপে প্রথম বার খেলেন তিনি। এর পর ১৯৫৪ সালে সুইৎজারল্যান্ড, ১৯৫৮ সালে সুইডেন, ১৯৬২ সালে চিলি এবং ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে খেলেছিলেন কারবাহাল। তাঁর পাঁচটি বিশ্বকাপ খেলার রেকর্ড ৩২ বছর অক্ষত ছিল। ১৯৯৮ সালে জার্মানির প্রাক্তন অধিনায়ক লোথার ম্যাথিউজ তাঁর নজির স্পর্শ করেছিলেন।

এখনও পর্যন্ত পাঁচটি বা তার বেশি বিশ্বকাপ খেলেছেন কারবাহালের দেশের রাফায়েল মার্কেজ, আন্দ্রেস গুয়ার্দাদো, আর্জেন্টিনার লিয়োনেল মেসি এবং পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এখনও কেউ কারবাহালের নজির টপকে যেতে পারেননি।

পেশাদার ফুটবল জীবনে কখনও ইউরোপে খেলেননি মেক্সিকোর প্রাক্তন গোলরক্ষক। নিজের দেশেই খেলেছেন। যদিও ১৯৫০ থেকে ১৯৫৪ সালের মধ্যে রিয়াল মাদ্রিদের প্রস্তাব একাধিক বার ফিরিয়ে দিয়েছিলেন তিনি। মেক্সিকোর হয়ে মোট ৪৮টি ম্যাচ খেলেছিলেন কারবাহাল। পাঁচ বার বিশ্বকাপ খেললেও এক বারও তাঁর দল গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি। জীবনের শেষ পর্যন্ত সেই আক্ষেপ ছিল কারবাহালের।

খেলোয়াড় জীবন থেকে অবসর নেওয়ার পর কোচিং করিয়েছেন কারবাহাল। ১৯৭৯ থেকে ১৯৮১ পর্যন্ত তিনি মেক্সিকোর জাতীয় দলের সহকারী কোচ ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Footballer Died Fifa World Cup Mexico
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE