Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Barcelona FC

Barcelona: পাঁচ কারণ: কেন এই মরসুমে ব্যর্থ হয়েই চলেছে বার্সেলোনা

ঘরের মাঠে টানা তিন ম্যাচ হেরে লজ্জার রেকর্ড তৈরি করেছে বার্সেলোনা। আগে কোনও দিন এক মরসুমে ঘরের মাঠে টানা তিনটি ম্যাচে হারেনি তারা।

মেসির প্রাক্তন দলের দুর্দশা কাটছে না কেন

মেসির প্রাক্তন দলের দুর্দশা কাটছে না কেন ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ১৭:০৬
Share: Save:

ঘরের মাঠে টানা তিন ম্যাচ হেরে লজ্জার রেকর্ড তৈরি করেছে বার্সেলোনা। আগে কোনও দিন এক মরসুমে ঘরের মাঠে টানা তিনটি ম্যাচে হারেনি তারা। কোচ বদল করে ঘরের ছেলে জাভিকে এনেও কেন তাদের দুর্দশা বদলাচ্ছে না? উত্তর খুঁজে দেখল আনন্দবাজার অনলাইন।

মেসির অভাব: এটা মেনে নেওয়া ছাড়া কোনও উপায় নেই যে, লিয়োনেল মেসির চলে যাওয়া একটা বিরাট শূন্যতা তৈরি করে দিয়েছে গোটা দলে। তিনি থাকলে শুধু গোলই করতেন না, গোলের পাসও বাড়াতেন। মেসি থাকলে দলের মধ্যে একটা আগ্রাসী মনোভাবও থাকত। সেই জিনিস এখন একেবারেই দেখা যাচ্ছে না। গোটা দলকে এক সুতোয় গাঁথার চেষ্টা করছেন কোচ জাভি। কিন্তু এখনও সেই কাজে পুরোপুরি সফল হননি তিনি।

প্রত্যাশার চাপ: বার্সেলোনা এমনই দল, যারা লড়াই করে ট্রফির জন্য। এই মরসুমে শুরুর আগে অনেকে দল ছেড়ে চলে যাওয়ার পরেও প্রত্যাশা কমেনি। ফলে কোচই হোন বা ফুটবলার, সবার কাছেই একটা চাপ থাকে। সেই চাপই তাদের ব্যর্থতা ডেকে আনছে বলে মনে করছেন অনেকে। হঠাৎ করে এত বড় ক্লাবে এসে অনেকেই মানিয়ে নিতে পারছেন না।

ভাবনার অভাব: জাভি কোচ হয়ে আসার পর রিয়াল মাদ্রিদকে ৪-০ হারিয়েছে বার্সেলোনা। কিন্তু সাম্প্রতিক ম্যাচগুলিতে দলের ফুটবলারদের দিশাহীন দেখিয়েছে। মনে হয়েছে, কোনও উদ্দেশ্য ছাড়াই মাঠে নেমেছেন তারা। বল পাস, নিয়ন্ত্রণ, রক্ষণ — সব দিক থেকেই খামতি থেকে যাচ্ছে। ফলে ছোট দলের কাছেও হারতে হচ্ছে।

সঠিক ফুটবলার না আনা: বার্সেলোনা বরাবর অ্যাকাডেমির ফুটবলারদের উপরেই জোর দিয়েছে। তাদের বিখ্যাত লা মাসিয়া অ্যাকাডেমি থেকেই উঠে এসেছেন মেসি, জাভি, আন্দ্রে ইনিয়েস্তা, সের্জিও বুস্কেৎসের মতো ফুটবলাররা। এ বারও তাদের দলে একাধিক অ্যাকাডেমির ফুটবলার রয়েছে। কিন্তু মেসির অভাব ঢাকতে অনেক ভুল ফুটবলারকেও নিয়েছে তারা। ওসমানে ডেম্বেলেকে নিয়ে কোনও লাভ হয়নি। দানি আলভেসকে ফিরিয়ে এনেও কাজের কাজ হয়নি। লুক দে জং, স্যামুয়েল উমতিতিরাও দলকে কোনও ভাবেই সাহায্য করতে পারছেন না।

অভিজ্ঞতার অভাব: বার্সেলোনা এখন একটা রূপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছে। তাদের স্বর্ণযুগের দল আর নেই। ফলে নতুন করে শক্তিশালী দল হতে গেলে আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Barcelona FC xavi Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE