Advertisement
১০ মে ২০২৪
Chelsea FC

Chelsea: শেষ আব্রামোভিচ অধ্যায়, চেলসি কিনতে কারা দরপত্র দিলেন শেষ পর্যন্ত

অনেক আগেই চেলসি কিনতে আগ্রহ প্রকাশ করে ছিলেন তুরস্কের ব্যবসায়ী মুশিন বেরাক। যদিও শেষ পর্যন্ত তাঁর সংস্থা এবি গোষ্ঠী দরপত্র দেয়নি।

চেলসি কিনতে জমা পড়ল দরপত্র।

চেলসি কিনতে জমা পড়ল দরপত্র। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৫:২৩
Share: Save:

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসিতে পাকাপাকি ভাবে শেষ হতে চলেছে রোমান আব্রামোভিচ অধ্যায়। চেলসির মালিকানা কিনতে তিনটি দরপত্র জমা পড়েছে।

ব্রিটেনের বিশিষ্ট নির্মাণকারী সংস্থা নিক ক্যান্ডি, আমেরিকার বেসবল ক্লাব শিকাগোর কর্ণধার রিকেটস পরিবার এবং দুই ব্রিটিশ ব্যবসায়ী সেবাস্তিয়ান কো-মার্টিন ব্রোটন চেলসির মালিকানা কিনতে দরপত্র দিয়েছে।
আমেরিকার একটি ব্যাঙ্ক চেলসি বিক্রির বিষয়টি তদারকি করছে। জানা গিয়েছে নিক ক্যান্ডির সঙ্গে যৌথ ভাবে দরপত্র দিয়েছে দক্ষিণ কোরিয়ায় সংস্থা হানা গোষ্ঠী এবং সি অ্যান্ড পি স্পোর্টস লিমিটেড। নিক চেলসির মালিকানা পেতে দুই বিলিয়ন পাউন্ড বা ২.৬৪ বিলিয়ন ডলার পর্যন্ত খরচ করতে রাজি বলে জানিয়েছেন।

দরপত্র দেওয়া তিন পক্ষই চেলসির মালিকানা পেতে অত্যন্ত আগ্রহী বলে জানিয়েছে তাদের বিবৃতিতে। নিক বলেছেন, ‘‘চেলসি বিশ্বের অন্যতম মূল্যবান এবং সম্মানীয় ফুটবল ক্লাব। এই প্রতিষ্ঠানের উন্নতির জন্য সব কিছু করতে রাজি আছি। এটা পরিবর্তনের সময়। চাইব চেলসিতে একটা নতুন যুগের সূচনা করতে।’’

অন্য দিকে রিকেটস পরিবার জানিয়েছে, ‘‘ফুটবল ক্লাব অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সাংস্কৃতিক সম্পদ। সারা জীবনে এমন সুযোগ একবারই আসে। আমরা চাই সমর্থকদের ফুটবল ফিরিয়ে দিতে। যেখানে ওঁরাও কার্যক্রম এবং পরিকল্পনার অংশ হবেন।’’

চেলসি কিনতে আগ্রহ প্রকাশ করেছিলেন তুরস্কের ব্যবসায়ী মুশিন বেরাক। যদিও তাঁর সংস্থা এবি গোষ্ঠী শেষ পর্যন্ত দরপত্র দেয়নি। নতুন করে আর দরপত্র নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে আমেরিকার ব্যাঙ্কটি। শেষ পর্যন্ত কত টাকায় চেলসির হস্তান্তর সম্পন্ন হবে, তা নিয়ে ফুটবল বিশ্বের আগ্রহ তুঙ্গে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পরেই চেলসির ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত রুশ ধনকুবের আব্রামোভিচকে। রাশিয়া এবং সে দেশের বাণিজ্যিক সংস্থা, ব্যবসায়ীদের উপর ব্রিটেন নানা রকম বিধিনিষেধ আরোপ করায় চেলসি বিক্রির সিদ্ধান্ত নেন আব্রামোভিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE