Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lionel Messi

প্রাক্তন বনাম বর্তমান! আমি মেসির থেকে ভাল, দাবি নেমারের দেশের প্রাক্তন বিশ্বকাপজয়ীর

আলাদা দেশের হলেও ক্লাব ফুটবলে একই ক্লাবের হয়ে খেলেছেন তাঁরা। যদিও আলাদা আলাদা সময়ে। নিজেকে লিয়োনেল মেসির থেকে ভাল ফুটবলার বলে দাবি করলেন নেমারের দেশের প্রাক্তন।

Picture of Lionel Messi holding world cup trophy

এ বার আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন লিয়োনেল মেসি। কিন্তু তাঁর থেকে নিজেকে ভাল বলছেন ব্রাজিলের প্রাক্তন ফুটবলার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৫
Share: Save:

নিজেকে লিয়োনেল মেসির থেকে ভাল ফুটবলার মনে করেন রোমারিয়ো। ব্রাজিলের প্রাক্তন ফুটবলার একটা সময় বার্সেলোনার হয়ে খেলেছেন। তিনি নিজের সময়ের সঙ্গে মেসির সময়ের তুলনা করেছেন। রোমারিয়োর দাবি, ফরোয়ার্ড হিসাবে মেসির থেকে ভাল তিনি।

বার্সেলোনার হয়ে মাত্র দুই মরসুম খেলেছেন রোমারিয়ো। তার পরেই বিতর্কে জড়িয়ে ক্লাব ছাড়েন তিনি। কিন্তু এই দু’বছরে সমর্থকদের মন জয় করে নিয়েছিলেন নেমারের দেশের প্রাক্তন ফুটবলার। সেই সময় বার্সার বিখ্যাত জোহান ক্রুয়েফের দলের সদস্য ছিলেন তিনি, যে দলকে বার্সার ইতিহাসের সেরা দল বলা হয়।

পরে পেপ গুয়ার্দিওলার সময়েও অসংখ্য সাফল্য পেয়েছে বার্সা। তাই অনেকে আবার গুয়ার্দিওলার বার্সা দলকে সেরা বলেন। সেই বিতর্ক নিয়ে প্রশ্ন করা হয়েছিল রোমারিয়োকে। সেখানেই তিনি বলেছেন, ‘‘আমি এক জন সেন্ট্রাল ফরোয়ার্ড ছিলাম। মেসি কিন্তু আদতে ফরোয়ার্ড নয়। ও গুয়ার্দিওলার দলে ফরোয়ার্ডের ভূমিকায় খেলত। কিন্তু সেখানে আমি ওর থেকে ভাল। আমি মেসির থেকে ভাল ফরোয়ার্ড।’’

বার্সার ইতিহাসে তাঁদের দলকে অনেক বেশি এগিয়ে রেখেছেন রোমারিয়ো। সেই দলেরই সদস্য ছিলেন গুয়ার্দিওলা। তিনি ঠিক কথা বলছেন কি না তা মেসিদের প্রাক্তন কোচকে জিজ্ঞাসা করতে বলেছেন রোমারিয়ো। তিনি বলেছেন, ‘‘আমাদের সেই দলে তো গুয়ার্দিওলা নিজেই খেলত। সেখানে ও যা শিখেছিল পরে কোচ হয়ে সেটাই শিখিয়েছে। ও নিজেও জানে আমরা কত ভাল ছিলাম। সেই সময় আমাদের দাপট ছিল। গুয়ার্দিওলা ভাল কোচ হলেও ক্রুয়েফ নন। তাই আমরাই সেরা।’’

কাতারে বিশ্বকাপ জিতেছেন মেসি। আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়েছেন তিনি। অন্য দিতে ১৯৯৪ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা নিয়েছিলেন রোমারিয়োর। প্রাক্তন বনাম বর্তমানের লড়াইয়ে নিজেকে এগিয়ে রাখলেন ব্রাজিলের প্রাক্তন ফুটবলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Romario barcelona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE