Advertisement
০৮ মে ২০২৪
Footballer Prabir Majumder

ইস্টবেঙ্গলের প্রথম ত্রিমুকুট জয়ের সৈনিক, লাল-হলুদের প্রাক্তন ফুটবলার প্রবীর মজুমদার প্রয়াত

ইস্টবেঙ্গলের হয়ে ১৯৭২ ও ১৯৭৩ সালে লেফট ব্যাক হিসাবে প্রবীরের খেলা আজও মানুষের হৃদয়ে বিদ্যমান। সেই সময়ে ১৯৭২ সালে একটি গোল না খেয়ে কলকাতা লিগ জেতার রেকর্ড করেছিল লাল-হলুদ।

football

প্রবীর মজুমদার। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৬:০০
Share: Save:

ইস্টবেঙ্গলের স্বর্ণযুগের দলের লেফট ব্যাক প্রবীর মজুমদার প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টে নাগাদ মৃত্যু হয়েছে প্রবীরের। পরিবারে একমাত্র পুত্র, পুত্রবধূ ও নাতনিকে রেখে গেলেন তিনি।

ইস্টবেঙ্গলের হয়ে ১৯৭২ ও ১৯৭৩ সালে লেফট ব্যাক হিসাবে প্রবীরের খেলা আজও মানুষের হৃদয়ে বিদ্যমান। সেই সময়ে ১৯৭২ সালে একটি গোল না খেয়ে কলকাতা লিগ জেতার রেকর্ড করেছিল লাল-হলুদ। সেই বছরই আইএফএ শিল্ড, বরদোলুই কাপ, ডুরান্ড ও রোভার্সে চ্যাম্পিয়ন হয় ইস্টবেঙ্গল। প্রথম বারের জন্য ত্রিমুকুট জেতে তারা। ১৯৭৩ সালে কলকাতা লিগ, আইএফএ শিল্ড, রোভার্স ও ডিসিএম চ্যাম্পিয়ন হয় ইস্টবেঙ্গল। খেলা ছাড়ার পরে ১৯৮১ সালে প্রবীর ছিলেন ইস্টবেঙ্গলের প্রশিক্ষক।

প্রবীরের মতো এক জন প্রখ্যাত ফুটবলার ও প্রশিক্ষকের প্রয়াণে ময়দানে নেমে এসেছে শোকের ছায়া। শোকস্তব্ধ ইস্টবেঙ্গল ক্লাব। প্রবীরের প্রতি শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার ক্লাবের পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। ফুটবলারের পরিবারকে সমবেদনা জানিয়েছে লাল-হলুদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal Bengal Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE