Advertisement
১৬ এপ্রিল ২০২৪
mohun bagan

Mohun Bagan: ঘোষিত হল এ বারের মোহনবাগান রত্নের নাম, সেরা ফুটবলার হচ্ছেন কে

আগের দু’বার ভার্চুয়াল মাধ্যমে হলেও এ বার পুরোদস্তুর অনুষ্ঠান হচ্ছে। সেখানেই শ্যাম থাপা এবং লিস্টন কোলাসোকে পুরস্কার তুলে দেওয়া হবে।

মোহনবাগান রত্ন হচ্ছেন কে

মোহনবাগান রত্ন হচ্ছেন কে ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১৯:১৫
Share: Save:

এ বছর ‘মোহনবাগান রত্ন’ সম্মান পাচ্ছেন শ্যাম থাপা। বৃহস্পতিবার মোহনবাগানের কার্যকরী সমিতির বৈঠকের পর এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, এ বছর অন্যান্য পুরস্কারপ্রাপকদের নামও ঘোষণা করা হয়েছে। বস্তুত, এ দিন কার্যকরী সমিতির বৈঠকের আলোচ্য বিষয়ই ছিল মোহনবাগান দিবস এবং বিভিন্ন পুরস্কারপ্রাপকদের নাম চূড়ান্ত করা।

গত দু’বছর ভার্চুয়াল মাধ্যমে মোহনবাগান দিবস আয়োজন করা হয়েছিল। এ বার পুরোদস্তুর অনুষ্ঠান করা হবে। সেখানেই শ্যাম থাপার হাতে ‘মোহনবাগান রত্ন’ পুরস্কার তুলে নেওয়া হবে। ১৯৭৭ সালে মোহনবাগানে সই করেন শ্যাম। সেই সময়ে রেকর্ড ৫০ হাজার টাকা দিয়েছিল মোহনবাগান। মোহনবাগানকে সে বার আইএফএ শিল্ড, রোভার্স কাপ এবং ডুরান্ড জেতান। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে সে বার বাইসাইকেল কিকে শ্যামের গোল এখনও মোহনবাগানপ্রেমীদের চোখে ভাসে। ১৯৭৭-৮০, টানা চার বার ডুরান্ডের ফাইনালে ওঠে মোহনবাগান। জেতে তিন বার।

জীবনকৃতি পুরস্কার পাচ্ছেন প্রাক্তন গোলকিপার বলাই দে। এ দিন ক্লাবে সাংবাদিক বৈঠকে সচিব দেবাশিস দত্ত জানান, কিছু দিন আগেই প্রয়াত সুভাষ ভৌমিকের নামে একটি পুরস্কার চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তাঁরা। সেই অনুযায়ী এ বার সেই পুরস্কার দেওয়া হচ্ছে। পাশাপাশি তাঁরা অন্যান্য পুরস্কারগুলিও কোনও না কোনও প্রাক্তনের নামে করেছেন।

সেই অনুযায়ী সুভাষ ভৌমিক পুরস্কার পাচ্ছেন তরুণ ফুটবলার কিয়ান নাসিরি। অরুণ লালের নামাঙ্কিত সেরা ক্রিকেটারের পুরস্কার পাচ্ছেন প্রিনান দত্ত। শিবদাস ভাদুড়ির নামাঙ্কিত সেরা ফুটবলার হয়েছেন লিস্টন কোলাসো। প্রণব বন্দ্যোপাধ্যায়ের নামাঙ্কিত সেরা ক্রীড়াবিদের পুরস্কার পাচ্ছেন বাপি শেখ। এ ছাড়া, এ বছর থেকেই শুরু হতে চলেছে সেরা ক্রীড়া সাংবাদিক পুরস্কার, যার নামকরণ করা হয়েছে প্রয়াত মতি নন্দীর নামে। প্রথম বছর সেই পুরস্কার পাচ্ছেন অশোক দাশগুপ্ত। সেরা ক্রীড়া সংগঠকের পুরস্কার পাচ্ছেন গোকুলম কেরলের সভাপতি ভিসি প্রবীণ। এ ছাড়া, মোহনবাগানের ক্লাবে অন্ধ সমর্থক অনির্বাণ নন্দী গুরুতর অসুস্থ। তাঁর বাড়িতে কার্যকরী সমিতির এক সদস্য গিয়েছিলেন। শহরের সবচেয়ে বড় কিডনি বিশেষজ্ঞ প্রতীম সেনগুপ্ত দেখবেন অনির্বাণকে। তাঁকে আর্থিক সাহায্যও করা হবে।

আগামী ২৯ জুলাই বিকেল পাঁচটায় অনুষ্ঠান শুরু হবে পৌষালী বন্দ্যোপাধ্যায়ের গান দিয়ে। এর পর পুরস্কার বিতরণ হবে। অনুষ্ঠান শেষ হবে বাংলা ব্যান্ড চন্দ্রবিন্দুর গানের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE