Advertisement
০৫ মে ২০২৪
FIFA World Cup 2022

শরীরে ফিরল ক্যানসার, জাতীয় দলের দায়িত্ব থেকে সরলেন প্রাক্তন ফুটবলার

প্রাক্তন ফুটবলারের শারীরিক অবস্থা এখন যে জায়গায়, তাতে শরীরের দিকে নজর না দিলে বিপদে পড়তে পারেন তিনি। সে কারণেই ফুটবল সংক্রান্ত আপাতত কোনও কাজের সঙ্গে জড়িত থাকতে চান না তিনি।

ভিয়ালির শরীরে আবার ফিরল ক্যানসার।

ভিয়ালির শরীরে আবার ফিরল ক্যানসার। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ২২:৩৩
Share: Save:

শরীরে আবার ফিরে এসেছে ক্যানসার। ফলে ইটালির সহকারী কোচের দায়িত্ব থেকে সরে গেলেন জিয়ানলুকা ভিয়ালি। স্বাস্থ্যের উপরে নজর দিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২০১৭-এ অগ্ন্যাশয়ে ক্যানসার ধরা পড়েছিল ভিয়ালির। তিন বছর পরে জানানো হয়, আর কোনও বিপদের সম্ভাবনা নেই। কিন্তু এক বছর পরেই ফিরে আসে ক্যানসার। অবস্থা এখন যে জায়গায়, তাতে শরীরের দিকে নজর না দিলে বিপদে পড়তে পারেন তিনি। সে কারণেই ফুটবল সংক্রান্ত আপাতত কোনও কাজের সঙ্গে জড়িত থাকতে চান না তিনি।

ভিয়ালি বুধবার এক বিবৃতিতে বলেছেন, “ডাক্তারদের সঙ্গে কথা বলে আপাতত সাময়িক ভাবে পেশাদার দায়বদ্ধতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। শারীরিক এবং মানসিক শক্তিকে কাজে লাগিয়ে রোগের এই পর্যায়টা পেরিয়ে যেতে চাই, যাতে আগামী দিনে আরও উত্তেজক কোনও কাজের সঙ্গে নিজেকে যুক্ত করতে পারি।”

গত বছর ইউরো কাপ জিতেছিল ইটালি। সেই দলের কোচ রবার্তো মানচিনিকে সাহায্য করেছিলেন তাঁর কোচিং স্টাফের সদস্য ভিয়ালি। গত বছর ক্যানসার ফেরার পরেও তিনি ছিলেন অদম্য। জানিয়েছিলেন, লড়াই শেষ হয়নি। বলেছিলেন, “টিউমার এখনও রয়েছে অনাহূত অতিথির মতোই। আপাতত শরীরের দিকে নজর দিচ্ছি। আমি লড়াই চালিয়ে যেতে চাই। আরও অনেক বছর ফুটবলের হয়ে কাজ করতে চাই।”

ইটালির প্রাক্তন ফুটবলার ভিয়ালি চেলসির হয়ে ৮৭ ম্যাচে ৪০ গোল করেছেন। তার আগে ইটালির ঘরোয়া লিগে সাম্পাদোরিয়া এবং জুভেন্টাসের হয়ে খেলেছেন। দু’টি দলের হয়েই লিগ জিতেছেন। জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন। সাম্পাদোরিয়ায় তাঁর সঙ্গে খেলতেন এখনকার ইটালি দলের কোচ মানচিনিও। দু’জনে মিলে বহু গোল করেছেন। সাম্পাদোরিয়া ১৯৯২ সালে তৎকালীন ইউরোপিয়ান কাপের ফাইনালে উঠলেও হারে বার্সেলোনার কাছে। দেশের হয়ে ৫৯ ম্যাচে ১৬টি গোল রয়েছে ভিয়ালির। কিন্তু ক্লাবের ছন্দ কোনও দিনই দেশের হয়ে দেখাতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Italy Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE