Advertisement
০২ মে ২০২৪
Indian Football

ভারতীয় ফুটবলে বড় পদক্ষেপ, নতুন দায়িত্ব পেলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তনী

দেশের ফুটবল পরিকাঠামোকে আরও উন্নত করে তোলার লক্ষ্যে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন কোচ এডুকেটর পল নিয়ারিকে বড় দায়িত্ব দেওয়া হয়েছে। দীর্ঘ দিনের অভিজ্ঞতা রয়েছে পলের।

Indian football

ভারতীয় ফুটবলে বড় দায়িত্ব পেলেন পল নিয়ারি (মাঝে)। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৩:৪৮
Share: Save:

ভারতের তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে আনার পথে বড় পদক্ষেপ। দেশের ফুটবল পরিকাঠামোকে আরও উন্নত করে তোলার লক্ষ্যে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন কোচ এডুকেটর পল নিয়ারিকে বড় দায়িত্ব দেওয়া হয়েছে। দীর্ঘ দিনের অভিজ্ঞতা রয়েছে পলের। ইংল্যান্ডের ফুটবল সংস্থারও কোচ এডুকেটর হিসাবে কাজ করেছেন তিনি। পল ভারতীয় ফুটবলে যুক্তে হওয়ায় এ বার ভারতীয় কোচেরাও তাঁর থেকে অনেক পরামর্শ পাবেন।

প্রো-ইন্ডিয়া চ্যাম্পিয়ন ডেসডে কাসা এফসি-র ডিরেক্টর হিসাবে যোগ দিয়েছেন পল। তাঁর কাজ তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে আনা। প্রায় সাত বছর ধরে এই প্রকল্প চলছে। প্রকল্পে গতি আনতে নতুন পদক্ষেপ করেছে তারা। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ফুটবলারদের দক্ষতার বিশ্লেষণ করা হবে এই প্রকল্পে। কী ভাবে ফুটবলারদের মান আরও ভাল করা যায় সেই চেষ্টা করা হবে। পলকে এই কাজে সাহায্য করবেন বেঙ্গালুরুর একটি অ্যানালিটিক্স সংস্থা ‘স্টেপ আউট।’

এই প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়েছে একটি ওটিটি প্লাটফর্মকেও। এই প্লাটফর্মে গোয়া ফুটবল লিগ, ডেভিস কাপের মতো প্রতিযোগিতার সরাসরি সম্প্রচার হয়। ভারতের আরও বয়সভিত্তিক ফুটবল প্রতিযোগিতা সম্প্রচারের বিষয়ে আলোচনা চলছে।

এই বিষয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের ম্যাচ কমিশনার অপরূপ চক্রবর্তী বলেন, ‘‘শুধু ফুটবলার তুলে আনলেই হবে না, তাদের আরও ভাল ফুটবলার করে তোলার মতো পরিকাঠামো দরকার। ধাপে ধাপে উন্নতি করতে হবে। সেই কারণেই পলের মতো অভিজ্ঞ লোককে দায়িত্ব দেওয়া হয়েছে। ফুটবলার তুলে আনা, পরিকাঠামোর উন্নয়ন ও কোচেদের পরামর্শ দেওয়া, সব কাজই করতে হবে পলকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football Manchester United Director
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE