Advertisement
১৩ জুন ২০২৪
FIFA World Cup 2022

মেসিদের কাছে হারিনি! বিশ্বকাপ ফাইনালে কেন হেরেছিলেন, এত দিনে জানালেন ফরাসি কোচ

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিল ফ্রান্স। কিন্তু সেই হারের জন্য লিয়োনেল মেসিদের কৃতিত্ব দিচ্ছেন না দিদিয়ের দেশঁ। হারের কোন কারণ তুলে ধরেছেন ফরাসি কোচ?

ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়েছেন তিনি।

ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়েছেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ২০:৩৭
Share: Save:

ফুটবল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে পর পর দু’বার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার নজির গড়তে পারেনি ফ্রান্স। কিন্তু ফরাসি কোচ দিদিয়ের দেশঁর মতে, লিয়োনেল মেসিদের ভাল খেলার কারণে হারেননি তাঁরা। দেশঁর মতে, ফাইনালে তাঁর দলের অন্তত চার থেকে পাঁচ জন ফুটবলার পুরো সুস্থ ছিলেন না। সেই জন্যই সেরা খেলাটা খেলতে পারেননি তাঁরা।

সংবাদপত্র ‘মার্কা’ জানিয়েছে, দেশঁর চুক্তির মেয়াদ বাড়ার পরে তাঁকে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের হার নিয়ে প্রশ্ন করা হয়েছিল। জবাবে দেশঁ বলেন, ‘‘আমরা ভাল খেলতে পারিনি। তবে তার জন্য কোনও এক জন ফুটবলারকে আমি দোষ দেব না। প্রথম একাদশের অন্তত পাঁচ জন ফুটবলার পুরো সুস্থ ছিল না। তার অবশ্য অনেক কারণ ছিল। তাই আমরা আর্জেন্টিনার মোকাবিলা করতে পারিনি।’’

প্রথম এক ঘণ্টা তাঁরা খেলার মধ্যে ছিলেন না বলে স্বীকার করে নিয়েছেন ফরাসি কোচ। সেখানেই আর্জেন্টিনার কাছে ২ গোলে পিছিয়ে পড়েছিল ফ্রান্স। দেশঁ বলেন, ‘‘আমি দলের ফুটবলারদের বিরুদ্ধে কড়া কথা বলতে চাই না। তবে এটুকু বলতে পারি, প্রথম এক ঘণ্টা আমরা ভাল খেলতে পারিনি।’’

বিশ্বকাপের ফাইনালে শুরুতেই লিয়োনেল মেসির পেনাল্টি থেকে করা গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। প্রথমার্ধে অ্যাঙ্খেল দি মারিয়া আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করেন। একটা সময় দেখে মনে হচ্ছিল, সহজেই বিশ্বকাপ ট্রফি তুলবেন মেসিরা। কিন্তু খেলার শেষ দিক ২ মিনিটের ব্যবধানে জোড়া গোল করে ফ্রান্সকে খেলায় ফেরান কিলিয়ান এমবাপে।

অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে আবার গোল করেন মেসি। কিন্তু তার পরেও ১২০ মিনিটে জিততে পারেনি আর্জেন্টিনা। কারণ, শেষ দিকে আবার গোল করে সমতা ফেরান এমবাপে। সেই সঙ্গে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। খেলার ফয়সালা হয় টাইব্রেকারে। সেখানে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। কিন্তু সেই হারের জন্য মেসিদের থেকে নিজের দলের ফুটবলারদের অসুস্থতার কথা শোনা গেল ফরাসি কোচের মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE