Advertisement
২৫ এপ্রিল ২০২৪
France Ligue 1

হার মেসিহীন পিএসজির,  মাঠে নিষ্প্রভ এমবাপেও

পিএসজি সমর্থকরা আশা করেছিলেন, দ্বিতীয়ার্ধে দল ঘুরে দাঁড়াবে। কিন্তু খেলা শুরু হওয়ার দু’মিনিটের মধ্যেই লঁসকে ৩-১ এগিয়ে দেন আলেক্সিস মৌরিসে।

লঁসের হয়ে গোল পেলেন লুইস ওপেনদা।

লঁসের হয়ে গোল পেলেন লুইস ওপেনদা। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ০৬:২৫
Share: Save:

ফরাসি লিগ ওয়ান

লঁস ৩ পিএসজি ১

হার দিয়েই নতুন বছর শুরু করল লিয়োনেল মেসি, নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রহীন প্যারিস সঁ জরমঁ। ফরাসি লিগে রবিবার বছরের প্রথম দিন লঁসের কাছে ১-৩ গোলে হেরে মাঠ ছাড়লেন কিলিয়ান এমবাপেরা।

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে এই মুহূর্তে আর্জেন্টিনায় ছুটি কাটাচ্ছেন মেসি। আগের ম্যাচে লাল কার্ড দেখায় রবিবার ছিলেন না নেমারও। বিশ্বকাপে সোনার বুটজয়ী এমবাপে রবিবার লঁস-এর বিরুদ্ধে পিএসজিকে জেতাতে পারবেন কি না, তা নিয়ে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলপ্রেমীদের। টানা ২৫টি ম্যাচে অপরাজিত থাকা পিএসজি শুরুতেই ধাক্কা খায়। ম্যাচের পাঁচ মিনিটের মধ্যেই ঘরের মাঠে লঁস-কে এগিয়ে দেন প্রেজ়ামিসল ফ্রাঙ্কোস্কি। পিএসজি গোলরক্ষক জানলুইজি দোনারুম্মা ঠিক মতো বল বিপদমুক্ত করতে না পারায় পোলিশ উইঙ্গার। ঠান্ডা মাথায় তিনি দলকে এগিয়ে দেন। তবে তিন মিনিট পরেই সমতা ফেরান পিএসজি-র হুগো একিতিকে। কিন্তু ২৮ মিনিটে ফের এগিয়ে যায় লঁস। ২-১ করেন লুইস ওপেনদা।

পিএসজি সমর্থকরা আশা করেছিলেন, দ্বিতীয়ার্ধে দল ঘুরে দাঁড়াবে। কিন্তু খেলা শুরু হওয়ার দু’মিনিটের মধ্যেই লঁসকে ৩-১ এগিয়ে দেন আলেক্সিস মৌরিসে। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে ফাইনালে দুরন্ত হ্যাটট্রিক করা এমবাপেকে পুরো ম্যাচে কখনওই চেনা ছন্দে পাওয়া যায়নি। ৬০ মিনিটে নেওয়া তাঁর শট বাঁচিয়ে দেন বিপক্ষের গোলরক্ষক। গোল নষ্ট করেন পাবলো সারাবিয়াও। তাঁর হেডও বাঁচিয়ে দেন বিপক্ষের গোলরক্ষক।

ফরাসি লিগে পিএসজি শেষ ম্যাচ হেরে ছিল ২০২২ সালের ২০ মার্চ মোনাকোর বিরুদ্ধে। ০-৩ গোলে। রবিবার লঁস-কে হারাতে না পারলেও ১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে টেবলের শীর্ষ স্থানেই রয়েছেন এমবাপেরা।

বিস্ময়ের হারের ঘোর কাটেনি ম্যানেজার ক্রিস্তফ গালচিয়ের-ও। তিনি ম্যাচের পরে বলেছেন, ‘‘আমি মনে করছি, এমবাপে এবং হাকিমিকে কয়েক দিনের জন্য বিশ্রাম দেওয়া প্রয়োজন। টানা ম্যাচের ধকল ওরা নিতে পারছে না। ম্যানেজার হিসেবে ওদের রক্ষা করা প্রধান দায়িত্বের মধ্যে পড়ে। আশা করি, বিশ্রাম পেলে ওর আবার স্বমেজাজে ফিরবে।’’

হার লিভারপুলের: সহজতম সুযোগ নষ্ট করে লিভারপুল সমর্থকদের বিদ্রুপের শিকার হলেন ডারউইন নুনেজ়। ব্রেন্টফোর্ডের ঘরের মাঠে ১-৩ হারলেন মহম্মদ সালাহরা। ১৯ মিনিটে আত্মঘাতী গোল করে ব্রেন্টফোর্ডকে এগিয়ে দেন লিভারপুলের ডিফেন্ডার কোনাতে। ৪২ মিনিটে ২-০ করেন ইয়োআন উইসা। ৫০ মিনিটে লিভারপুলের হয়ে গোল করেন অ্যালেক্স অক্সলেড চেম্বারলিন। ৮৪ মিনিটে ৩-১ করে লিভারপুলের হার নিশ্চিত করেন ব্রায়ান এমবুয়েমো। ১৭ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে লিভারপুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE