Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Didier Deschamps

বাঁচার লড়াই ফ্রান্সের, করোনা আক্রান্ত নয়্যার

অস্ট্রিয়ার কাছে এই ম্যাচের গুরুত্ব অনেক। চার ম্যাচে চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকলেও অস্বস্তিতে তারা। বৃহস্পতিবার ফ্রান্স জিতলেই টেবলের চতুর্থ স্থানে নেমে যাবে অস্ট্রিয়া।

ফ্রন্সের কোচ দিদিয়ে দেশঁ।

ফ্রন্সের কোচ দিদিয়ে দেশঁ। — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৪
Share: Save:

উয়েফা নেশনস লিগে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। অথচ এ বার এখনও পর্যন্ত একটি ম্যাচেও জিততে পারেননি করিম বেঞ্জেমারা। ‘এ’ লিগের এক নম্বর গ্রুপে মাত্র দুই পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সের খেতাবি দৌড় থেকে ছিটকে যাওয়া আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। এ বার কিলিয়ান এমবাপেদের পরীক্ষা ‘বি’ লিগে অবনমন বাঁচানোর। তবে পুরোটাই নির্ভর করছে বৃহস্পতিবার ঘরের মাঠে অস্ট্রিয়ার বিরুদ্ধে ম্যাচের ফলের উপরে।

অবনমন বাঁচাতে হলে যে কোনও মূল্যে জিততেই হবে ফ্রান্সকে। কিন্তু গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে কোচ দিদিয়ে দেশঁ-র উদ্বেগ বেড়েছে। চোটে ছিটকে গিয়েছেন করিম বেঞ্জেমা, পল পোগবা, অ্যান্টনি মার্সিয়াল, এনগোলো কঁতে, প্রেসনেল কিমপেম্বে, ইব্রাহিম কঁতে, হুগো লরিস। এই পরিস্থিতিতে অস্ট্রিয়াকে হারাতে তিনি তাকিয়ে আঁতোয়া গ্রিজ়ম্যান, ওসমানে দেম্বেলে, অলিভেয়ের জিহুদের দিকেই।

অস্ট্রিয়ার কাছেও এই ম্যাচের গুরুত্ব অপরিসীম। চার ম্যাচে চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকলেও খুব একটা স্বস্তিতে নেই তারা। বৃহস্পতিবার ফ্রান্স জিতলেই টেবলের চতুর্থ স্থানে নেমে যাবে অস্ট্রিয়া।

লেয়নডস্কির পরীক্ষা: নেশনস লিগের শেষ চারে গ্রুপ ‘ফোর’ থেকে নেদারল্যান্ডের খেলা কার্যত নিশ্চিত। চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবলের শীর্ষ স্থানে রয়েছে নেদারল্যান্ডস। সমসংখ্যক ম্যাচ খেলে চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা রবার্ট লেয়নডস্কিদের সামনে অবনমনের আতঙ্ক।। এই কারণেই বৃহস্পতিবার ঘরের মাঠে জিততে মরিয়া পোল্যান্ড।

আত্মবিশ্বাসী বেলজিয়াম: চার ম্যাচে সাত পয়েন্ট অর্জন করে গ্রুপ ‘ফোর’-এর টেবলের তৃতীয় স্থানে থাকা বেলিজিয়ামের এখনও সেমিফাইনালে খেলার সম্ভাবনা পুরোপুরি শেষ হয়ে যায়নি। তবে বৃহস্পতিবার সবার শেষে থাকা গ্যারেথ বেল-দের ওয়েলসের বিরুদ্ধে জিততেই হবে কেভিন দ্য ব্রুইনদের। সঙ্গে তাকিয়ে থাকতে হবে নেদারল্যান্ডস বনাম পোল্যান্ড ম্যাচের ফলের দিকেও।

ধাক্কা জার্মানির: নেশনস লিগে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে ধাক্কা জার্মানি শিবিরে। করোনায় আক্রান্ত হয়ে দল থেকে ছিটকে গেলেন ম্যানুয়েল নয়্যার ওলিয়ন গোরেৎজ়কা।

রোনাল্ডোর স্বপ্ন: ২০২৪ ইউরোপিয়াল চ্যাম্পিয়নশিপেও পর্তুগালের হয়ে খেলার স্বপ্ন দেখছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি বলেছেন, “দেশের হয়ে খেলতে নামলে আমি আগের মতোই তরতাজা অনুভব করি।”

আজ নেশনস লিগে:

বেলজিয়াম বনাম ওয়েলস, ফ্রান্স বনাম অস্ট্রিয়া, পোল্যান্ড বনাম নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া বনাম ডেনমার্ক (সমস্ত ম্যাচ শুরু রাত ১২.১৫ মিনিটে। সোনি টেন ওয়ান, টেন টু, টেন থ্রি চ্যানেলে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE