Advertisement
৩০ নভেম্বর ২০২২
Diego Maradona

Diego Maradona: মারাদোনার বিশ্বকাপ জয়ের জার্সি ফিরিয়ে দিলেন জার্মানির বিশ্বজয়ী অধিনায়ক

১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের বিরতিতে মারাদোনার থেকে জার্সি নিয়েছিলেন লোথার ম্যাথাউস। তা বৃহস্পতিবার ফিরিয়ে দিলেন তিনি।

দিয়েগো মারাদোনার বিশ্বজয়ের জার্সি ফেরত এল আর্জেন্টিনার হাতে।

দিয়েগো মারাদোনার বিশ্বজয়ের জার্সি ফেরত এল আর্জেন্টিনার হাতে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ২০:৫৬
Share: Save:

১৯৮৬-র বিশ্বকাপ ফাইনালে প্রয়াত দিয়েগো মারাদোনা যে জার্সি পরে খেলেছিলেন, তা ফিরিয়ে দিলেন লোথার ম্যাথাউস। মাদ্রিদে আর্জেন্টিনার দূতাবাসে হাজির হয়ে জার্সি ফেরান জার্মানির প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক। মাদ্রিদে নতুন ফুটবল সংগ্রহশালায় এই জার্সিটি থাকবে। ফুটবলজীবনে অবদানের জন্য আর্জেন্টিনার দূতাবাসের তরফে তাঁকে একটি ফলক দেওয়া হয়।

Advertisement

পশ্চিম জার্মানির বিরুদ্ধে সেই ম্যাচে দু’অর্ধে দু’টি জার্সি পরে খেলেছিলেন মারাদোনা। বিরতির সময় ম্যাথাউসের সঙ্গে জার্সি বদল করেন তিনি। তার পর থেকে জার্মান ফুটবলারের কাছেই জার্সিটি ছিল। অবশেষে তা ফেরত এল আর্জেন্টিনার হাতে। ম্যাথাউস বলেছেন, “ওর বিরুদ্ধে খেলা বিরাট সম্মানের। খেলোয়াড় এবং মানুষ হিসাবে সারাজীবন আমার কাছে গুরুত্বপূর্ণ একজন হয়ে থেকে যাবে। সারাজীবন আমাদের হৃদয়ে থাকবে।”

প্রসঙ্গত, ১৯৯০-এর ফাইনালেও পশ্চিম জার্মানির বিরুদ্ধে খেলেছিল আর্জেন্টিনা। সে বারও মারাদোনার সঙ্গে জার্সি বদল করেছিলেন ম্যাথাউস। তিনি জানিয়েছেন, সেই জার্সি জার্মানির একটি সংগ্রহশালায় রাখা আছে।

উল্লেখ্য, ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে যে জার্সি পরে খেলেছিলেন মারাদোনা, সেটি নিলামে সম্প্রতি ৯ মিলিয়ন ডলারে (ভারতীয় মুদ্রায় ৭১ লক্ষ ৮৮ হাজার টাকায়) বিক্রি হয়েছে। সেই ম্যাচেই ঐতিহাসিক ‘হ্যান্ড অব গড’ গোল করেছিলেন মারাদোনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.