Advertisement
০৬ মে ২০২৪
Igor Stimac

একের পর এক বিতর্কিত মন্তব্য, সুনীলদের কোচ স্তিমাচকে শো-কজ় করল ফেডারেশন

এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে বিতর্কিত মন্তব্যের জন্যে শো-কজ় করা হল ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচকে। এআইএফএফ জানিয়েছে, বিতর্কিত মন্তব্য করে চুক্তি ভেঙেছেন স্তিমাচ।

football

ইগর স্তিমাচ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৭
Share: Save:

এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে বিতর্কিত মন্তব্যের জন্যে কারণ দর্শানোর বিজ্ঞপ্তি (শো-কজ়) দেওয়া হল ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচকে। তাঁকে এই বিজ্ঞপ্তি পাঠিয়েছে ভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। তারা জানিয়েছে, বিতর্কিত মন্তব্য করে চুক্তি ভেঙেছেন স্তিমাচ। আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে হবে তাঁকে।

এআইএফএফ-এর এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “শুধুমাত্র সাম্প্রতিক মন্তব্যের কারণে নয়। অনেক দিন ধরেই এই জিনিস চলছে। আগেও ওকে সতর্ক করা হয়েছে। এআইএফএফ-এর সঙ্গে ওঁর যে চুক্তি রয়েছে তা ভেঙেছেন উনি। কিছু সমস্যা থাকলে সরাসরি ফেডারেশনকে এসে বলতে পারতেন। জনসমক্ষে সেই কথা বলতে গেলেন কেন? দেখা যাক উনি কী জবাব দেন। তার উপরেই নির্ভর করছে ফেডারেশন কী ব্যবস্থা নেবে।”

কিছু দিন আগে এক সাক্ষাৎকারে স্তিমাচ জানিয়েছিলেন, ভারতীয় ফুটবলের ভাল করার জন্য তিনি এসেছেন। কিন্তু তার জন্য কারও কাছে মাথা নোয়াবেন না। স্তিমাচ বলেছিলেন, ‘‘আমি এখানে কারওর হাতের পুতুল হতে আসিনি। আমি এসেছি ভারতীয় ফুটবলের ভাল করার জন্য। যদি আমাকে সমস্যার কথা বলা হয় তা হলে আমি তা সমাধানের চেষ্টা করব। আর যদি আমাকে বলা হয় যে কোনও বদলের প্রয়োজন নেই। আমাকে পছন্দ না হলে আমি হাসিমুখে চলে যাব।’’

ভারতীয় ফুটবলে প্রতিভা থাকার পরেও তা কাজে লাগানো যাচ্ছে না বলে মনে করেন স্তিমাচ। তার একমাত্র কারণ, ক্লাব ও জাতীয় স্তরে সহাবস্থানের অভাব। স্তিমাচ বলেছিলেন, ‘‘ভারতে প্রতিভার অভাব নেই। কিন্তু আমরা একটা ভাল সূচি তৈরি করতে পারি না যেখানে ক্লাব স্তরের প্রতিযোগিতার পাশাপাশি আন্তর্জাতিক প্রতিযোগিতার প্রস্তুতির জন্য সময় বার করা যাবে। তা হলে কি ভারতীয় ফুটবলের উন্নতি নিয়ে কারও কোনও মাথাব্যথা নেই! আমার তো সেটাই মনে হচ্ছে। কোথায় সমস্যা হচ্ছে সেটা নিয়ে আমাদের আলোচনা করতে হবে। নইলে সমাধান করা যাবে না।’’

জাতীয় শিবিরের জন্য ইতিমধ্যেই মোহনবাগান জানিয়ে দিয়েছে যে ফুটবলার ছাড়তে কোনও সমস্যা নেই তাদের। কিন্তু ভারতের অনূর্ধ্ব-২৩ দলের কোচ ক্লিফোর্ড মিরান্ডা জানিয়েছেন, ইস্টবেঙ্গল, কেরল ব্লাস্টার্স, মুম্বই সিটির মতো দল ফুটবলার ছাড়বে না। ক্লাবগুলির এই সিদ্ধান্তেই ক্ষুব্ধ হয়েছিলেন স্তিমাচ।

তার আগে এশিয়ান গেমসের প্রস্তুতি নিয়ে তোপ দেগেছিলেন ফেডারেশনের কর্তাদের দিকে। স্তিমাচ বলেছিলেন, “ভারতের দলটা যথেষ্ট শক্তিশালী। কিন্তু আমাদের কাছে প্রস্তুতির সময়টা খুব কম। অন্য দলগুলোর বিষয়েও খুব বেশি তথ্য নেই আমাদের কাছে। তাই এশিয়ান গেমসে কী হবে তা আগে থেকে বলা খুব মুশকিল।”

গত ৫ অগস্ট আইএসএলের ক্লাবগুলির উদ্দেশে খোলা চিঠি লিখেছিলেন স্তিমাচ। এক্স হ্যান্ডলে পোস্ট করে চিঠিতে লিখেছিলেন, “বিশ্বকাপের যোগ্যতা অর্জন এবং এশিয়ান কাপের আগে প্রস্তুতির জন্য নভেম্বর এবং ডিসেম্বরে ক্যাম্প প্রয়োজন। আপনারা জানেন, বড় প্রতিযোগিতার আগে দীর্ঘ প্রস্তুতি নেওয়া কতটা প্রয়োজন। প্রস্তুতি কম হলে জয়ের আশা কমে যাবে। আমি একটা বিষয় নিশ্চিত করছি, আমরা এই দু’টি প্রতিযোগিতায় ভাল ফল করে আপনাদের এই সাহায্যের মর্যাদা রাখব।”

স্তিমাচ ক্লাবগুলির উদ্দেশে আরও লিখেছিলেন, “ভারতীয় ফুটবল এখন গুরুত্বপূর্ণ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। গত কয়েক বছর ধরে আমরা প্রচুর পরিশ্রম করছি এবং এক বিশেষ ধরনের ফুটবল খেলার চেষ্টা করছি। আগামী দিনেও সেটা চালিয়ে যেতে চাই। আমাদের সামনে কিছু বড় প্রতিযোগিতা রয়েছে। তার আগে আমি ক্লাবগুলির কাছে এই আবেদন করছি। দেশের সেরা ফুটবলারদের আমরা আন্তর্জাতিক প্রতিযোগিতায় নামাতে চাই। এশিয়া এবং বিশ্বের সেরা ফুটবলারদের বিরুদ্ধে খেলে দেখিয়ে দিতে চাই যে আমাদের হাল্কা ভাবে নেওয়া ঠিক হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Igor Stimac AIFF Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE