Advertisement
২৬ এপ্রিল ২০২৪
AFC Asian Cup

মেসিদের প্রতিপক্ষের বিরুদ্ধে সুনীলরা! এশিয়ান কাপে ভারতের গ্রুপে আর কে কে?

এএফসি এশিয়ান কাপের গ্রুপ বিন্যাস চূড়ান্ত হয়ে গেল। সেখানে লিয়োনেল মেসিদের প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে। সুনীল ছেত্রীদের গ্রুপে আর কোন দল?

Sunil Chhetri

এ বার এশিয়ান কাপে খেলার যোগ্যতা অর্জন করেছেন সুনীল ছেত্রীরা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৭:৩৯
Share: Save:

২০২৪ সালের এএফসি এশিয়ান কাপের গ্রুপ বিন্যাস চূড়ান্ত হয়ে গেল। বৃহস্পতিবার কাতারের দোহায় হয় এই গ্রুপ বিন্যাস। ভারত রয়েছে গ্রুপ বি-তে। সেখানে সুনীল ছেত্রীদের খেলতে হবে বিশ্বকাপে আর্জেন্টিনার প্রতিপক্ষের বিরুদ্ধে।

এশিয়ান কাপে ভারতের গ্রুপে সব থেকে কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কাতার বিশ্বকাপে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়ার। লিয়োনেস মেসিদের বিরুদ্ধে খুব খারাপ খেলেনি অস্ট্রেলিয়া। ৩৫ মিনিট পর্যন্ত মেসিদের আটকে রাখে অস্ট্রেলিয়ার রক্ষণ। তার পরে মেসির একক দক্ষতায় গোল ও পরে গোলরক্ষকের ভুলে একটি গোল খায় তারা। তার পরেও হাল ছাড়েনি অস্ট্রেলিয়া। একটি গোল শোধও করে তারা। শেষ মুহূর্তে এমিলিয়ানো মার্তিনেস না থাকলে অতিরিক্ত সময়েও গড়াতে পারত খেলা। শেষ পর্যন্ত মেসিদের কাছে ১-২ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় অস্ট্রেলিয়া। তাদের বিরুদ্ধেই এ বার খেলতে হবে সুনীলদের।

ভারতের গ্রুপে আরও যে দু’টি দেশ রয়েছে তারা হল সিরিয়া ও উজবেকিস্তান। ধারেভারে ভারতের থেকেও শক্তিশালী তারা। তাই এই প্রতিযোগিতায় ভাল ফল করতে হলে নিজেদের সেরাটা দিতে হবে ভারতীয় দলকে।

এশিয়ান কাপে গ্রুপ এ-তে রয়েছে— কাতার, তাজিকিস্তান, চিন ও লেবানন। গ্রুপ বি-তে রয়েছে— অস্ট্রেলিয়া, ভারত, সিরিয়া ও উজবেকিস্তান। সি গ্রুপের চারটি দল হল— ইরান, সংযুক্ত আরব আমিরশাহি, হংকং ও প্যালেস্টাইন। ডি গ্রুপে যে দলগুলি রয়েছে তারা হল— জাপান, ইরাক, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া। ই-গ্রুপের চারটি দল হল— দক্ষিণ কোরিয়া, জর্ডন, বাহরিন ও মালয়েশিয়া। গ্রুপ এফ-এর চারটি দল— সৌদি আরব, ওমান, কিরঘিজ প্রজাতন্ত্র ও তাইল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE