Advertisement
১৯ এপ্রিল ২০২৪
olympics

Football in Olympics: দু’বছর অন্তর ফুটবল বিশ্বকাপ! ফিফাকে হুঁশিয়ারি অলিম্পিক্স কমিটির

২০২৮ সালে লস অ্যাঞ্জেলস গেমসে প্রাথমিক ২৮ খেলার তালিকায় ফুটবল রয়েছে। তবে ফুটবলের আন্তর্জাতিক ক্রীড়াসূচিতে নজর রয়েছে অলিম্পিক্স কমিটির।

এই দৃশ্য কি আর দেখা যাবে না

এই দৃশ্য কি আর দেখা যাবে না ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ২০:২৬
Share: Save:

ফিফাকে হুঁশিয়ারি দিল আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা। দু’বছর অন্তর ফুটবল বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা করলে তার খেসারত দিতে হতে পারে ফিফাকে। সে ক্ষেত্রে অলিম্পিক্স থেকে বাদ পড়তে পারে ফুটবল। এই ঘোষণায় অলিম্পিক্সে ফুটবলের ভবিষ্যৎ নিয়ে সংশয় দেখা দিয়েছে।

অলিম্পিক্স কমিটি জানিয়েছে, ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস গেমসে প্রাথমিক ভাবে ২৮টি খেলার তালিকায় ফুটবল রয়েছে। তারা জানিয়েছে যে ফুটবলের আন্তর্জাতিক ক্রীড়াসূচির দিকে নজর রয়েছে অলিম্পিক্স কমিটির। যদি ফিফার তরফে দু’বছর অন্তর বিশ্বকাপের দিকে জোর দেওয়া হয় তা হলে ২৮টি খেলার তালিকা থেকে বাদ পড়তে পারে ফুটবল।

বিশ্বে ফুটবলকে আরও ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছে ফিফা। ইউরোপীয় ক্লাবগুলির সঙ্গে অপেক্ষাকৃত দুর্বল দেশগুলির ক্লাবের যেন বিশেষ তফাত না থাকে তার জন্য বিশেষ নজর দিয়েছে তারা। আর্থিক অনুদানও দেওয়া হচ্ছে। দু’বছর অন্তর বিশ্বকাপ হলে ফুটবলের জনপ্রিয়তা আরও বাড়বে বলে মনে করছে ফিফা।

কিন্তু নিজেদের অবস্থান থেকে সরে আসতে নারাজ অলিম্পিক্স কমিটিও। তাদের লক্ষ্য সেই খেলাগুলিকে অলিম্পিক্সে বেশি সুযোগ দেওয়া, যে খেলাগুলি খুব বেশি অনুষ্ঠিত হয় না। কিন্তু যে ভাবে ফিফা ফুটবলের সম্প্রসারণের পরিকল্পনা করছে তাতে দুই সংস্থার স্বার্থের সঙ্ঘাত হচ্ছে। ফিফা নিজেদের পরিকল্পনা নিয়ে এগলে কড়া পদক্ষেপ করতে পারে অলিম্পিক্স কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

olympics fifa Football World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE