Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Igor Angulo

ISL 2021-22: মুম্বইয়ের বিরুদ্ধে আজ ইগরই বড় কাঁটা গোয়ার

এই মরসুমে একঝাঁক স্থানীয় ফুটবলারকে নিয়েছেন গোয়া কোচ।

ভরসা: মুম্বই রক্ষণের স্তম্ভ মোর্তাদা (বাঁ দিকে)।

ভরসা: মুম্বই রক্ষণের স্তম্ভ মোর্তাদা (বাঁ দিকে)। ছবি আইএসএল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ০৯:১৩
Share: Save:

গত মরসুমে এফসি গোয়ার আইএসএলে চ্যাম্পিয়ন হওয়ার পথে কাঁটা ছড়িয়ে দিয়েছিল মুম্বই সিটি এফসি। রুদ্ধশ্বাস সেমিফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হওয়ার যন্ত্রণা এখনও ভুলতে পারেননি গ্লেন মার্টিন্সরা। আজ, সোমবার অষ্টম আইএসএলের প্রথম ম্যাচেই গোয়ার প্রতিপক্ষ গত বারের চ্যাম্পিয়ন মুম্বই!

এ বার মরসুম শুরু হওয়ার আগেই গোয়া আক্রমণ ভাগের সেরা অস্ত্র গত মরসুমে ২১ ম্যাচ ১৪টি গোল করে সোনার বুট জেতা ইগর আঙ্গুলোকে সই করিয়ে বড় ধাক্কা দিয়েছে মু্ম্বই! অষ্টম আইএসএলে ছবিটা বদলাতে মরিয়া গোয়ার স্পেনীয় কোচ জুয়ান ফের্নান্দো অনেক আগে থেকেই অনুশীলন শুরু করে দিয়েছিলেন। প্রস্তুতির জন্য দল নিয়ে কলকাতায় এসেছিলেন ডুরান্ড কাপ খেলতে। মহমেডানকে হারিয়ে চ্যাম্পিয়নও হন এদু বেদিয়ারা।

এই মরসুমে একঝাঁক স্থানীয় ফুটবলারকে নিয়েছেন গোয়া কোচ। ইগরের অভাব পূরণ করতে জুয়ান সই করিয়েছেন ভিয়ারিয়াল যুব দল থেকে উঠে আসা ৩৪ বছর বয়সি স্পেনীয় স্ট্রাইকার আইরাম কাবরেরাকে। রক্ষণ শক্তিশালী করতে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি থেকে নিয়েছেন ডিলান ফক্সকে। এ ছাড়াও আছেন নংদম্বা নওরেমের মতো প্রতিশ্রুতিমান ফুটবলার। গোলে রয়েছেন দুরন্ত ছন্দে থাকা ধীরজ সিংহ। কিন্তু চোট পেয়ে মহম্মদ নেমিল মাঠের বাইরে চলে যাওয়ায় উদ্বেগ বাড়ছে গোয়া শিবিরে। জুয়ান বলেছেন, ‘‘আগের মরসুমে কী হয়েছিল, তা নিয়ে ভাবছি না। কিন্তু অতীত থেকে শিক্ষা নিয়ে এ বার নতুন ভাবে শুরু করতে চাই। ফুটবলারদের সঙ্গে আমার সম্পর্ক খুব ভাল। দলের পক্ষে যা খুবই ইতিবাচক।’’ বার্সেলোনায় বড় হয়ে ওঠা জুয়ান জানিয়ে দিয়েছেন, এ বারও ‘সুন্দর’ ফুটবল উপহার দিতে তৈরি গোয়া।

গত বারের চ্যাম্পিয়ন মুম্বই শিবিরেও বেশ কিছু পরিবর্তন হয়েছে। আইএসএল জয়ের নেপথ্যে থাকা অন্যতম দুই কারিগর হুগো বুমোস ও অমরিন্দর সিংহ যোগ দিয়েছেন এটিকে-মোহনবাগানে। নেই কোচ সের্খিয়ে লোবেরাও। এ বার দায়িত্বে ইংল্যান্ডের দেস বাকিংহ্যাম। প্রথম ম্যাচের আগে তিনি বলেছেন, ‘‘গত মরসুমে মুম্বইয়ের সব ম্যাচ আমি দেখেছি। সের্খিয়োর কোচিংয়ে অসাধারণ খেলেছিল ওরা। আমার লক্ষ্য সেই ধারাটাই বজায় রাখা। চেষ্টা করব খেতাব ধরে রাখতে।’’

গত মরসুমে মুম্বই ও গোয়ার রণকৌশলই ছিল পাসের বন্যায় বিপক্ষকে ভাসিয়ে দেওয়া। বুমোসরা আইএসএলে সবচেয়ে বেশি পাস (১১০৫০) খেলেছিলেন। দ্বিতীয় স্থানে ছিল গোয়া। এদুরা খেলেছিলেন মোট ১০৫৯৭টি পাস। এ বারও একই দৃশ্য দেখা যাবে কি না, তা সময়ই বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Igor Angulo ISL 2021-22 Mumbai City FC FC Goa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE