Advertisement
০৫ মে ২০২৪
ATK Mohun Bagan

ঘরের মাঠে প্লে-অফ খেলতে পারবে এটিকে মোহনবাগান? কলকাতা ডার্বিতে কী করতে হবে সবুজ-মেরুনকে

মোহনবাগানের কাছে ডার্বির গুরুত্ব রয়েছে। কারণ প্লে-অফে ঘরের মাঠে খেলতে চায় তারা। সেটা করতে গেলে মোহনবাগানকে তিন অথবা চারে থাকতেই হবে।

file pic of atk mohun bagan

প্লে-অফে ঘরের মাঠে খেলতে গেলে মোহনবাগানকে তিন অথবা চারে থাকতেই হবে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩০
Share: Save:

আগামী শনিবার যুবভারতীতে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে মরসুমের দ্বিতীয় কলকাতা ডার্বি খেলতে নামবে এটিকে মোহনবাগান। ইতিমধ্যেই তারা প্লে-অফের যোগ্যতা অর্জন করেছে। ফলে এই ম্যাচ নিয়ে গুরুত্ব না থাকারই কথা। কিন্তু মোহনবাগানের কাছে গুরুত্ব রয়েছে। কারণ প্লে-অফে ঘরের মাঠে খেলতে চায় তারা। সেটা করতে গেলে মোহনবাগানকে তিন অথবা চারে থাকতেই হবে।

পয়েন্ট তালিকায় পরিস্থিতি যা, তাতে মোহনবাগানের পক্ষে সেই কাজ করা অসম্ভব নয়। ইস্টবেঙ্গলকে হারাতে পারলেই তিন বা চারে থাকা নিশ্চিত করে ফেলবে তারা। ৩১ পয়েন্ট নিয়ে মোহনবাগান এখন রয়েছে তিনে। চার এবং পাঁচে থাকা বেঙ্গালুরু এবং কেরল ব্লাস্টার্সেরও একই পয়েন্ট। কিন্তু আইএসএলে যা নিয়ম, তাতে না হারলে মোহনবাগানের তিন বা চারে থাকা নিশ্চিত।

কী ভাবে?

মোহনবাগান যদি জেতে, তা হলে পয়েন্ট হবে ৩৪। বেঙ্গালুরু যদি গোয়াকে হারায় এবং কেরল যদি হায়দরাবাদকে হারায়, তা হলে এই দু’টি দলেরও ৩৪ পয়েন্ট। সে ক্ষেত্রে মোহনবাগান এবং বেঙ্গালুরুর মধ্যে মুখোমুখি সাক্ষাতে কারা বেশি পয়েন্ট পেয়েছে, কারা বেশি গোল করেছে সেটি দেখা হবে। এই দুই নিয়মেই দুই ক্লাব এক জায়গায় দাঁড়িয়ে। তৃতীয় নিয়ম, মুখোমুখি সাক্ষাৎ হওয়া যে কোনও একটি ম্যাচে কে সবচেয়ে বেশি গোল করেছে। সে ক্ষেত্রে, যুবভারতীতে মোহনবাগানকে ২-১ হারানোয় এগিয়ে থাকবে বেঙ্গালুরু। কারণ পরের ম্যাচে মোহনবাগান জেতে ১-০ গোলে। ফলে তারা চলে যাবে তিনে। মোহনবাগান নামবে চারে। অন্য দিকে, মোহনবাগান এই মরসুমে দু’টি সাক্ষাতেই হারিয়েছে কেরলকে। ফলে পয়েন্ট সমান হলেও এমনিতেই তারা নিয়মের কারণে কেরলের উপরে থাকবে।

তিনই হোক বা চার, মোহনবাগান ঘরের মাঠে খেলার সুযোগ পাবে। শুধু দেখতে হবে, যাতে কোনও ভাবে তারা পয়েন্ট নষ্ট না করে। সে ক্ষেত্রে, বেঙ্গালুরু এবং কেরল নিজেদের ম্যাচগুলিতে জিতলে, মোহনবাগানের উপরে চলে যাবে তারা। তখন মোহনবাগানকে প্লে-অফে বিপক্ষের মাঠে গিয়ে খেলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATK Mohun Bagan ISL 2022-23 East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE