Advertisement
২২ মে ২০২৪
indian super league

ISL: বদলাচ্ছে আইএসএল, আগামী মরসুম থেকে চ্যাম্পিয়ন হতে পারে লিগ পর্বের ষষ্ঠ দলও

লিগ পর্বের সেরা ছয়টি দল প্লে অফের যোগ্যতা অর্জন করবে। আইএসএলের ক্লাব এবং টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা করেই এই পরিবর্তন আনা হয়েছে।

বদলাচ্ছে আইএসএল।

বদলাচ্ছে আইএসএল। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১১:১৫
Share: Save:

বদলে যাচ্ছে আইএসএলের ফরম্যাট। আগামী মরসুম থেকেই নতুন ফরম্যাটে দেখা যাবে দেশের পেশাদার ফুটবল লিগকে।

নতুন চেহারা পাচ্ছে আইএসএল। প্রতিযোগিতা আরও তীব্র করার লক্ষ্যেই আনা হচ্ছে পরিবর্তন। এত দিন পর্যন্ত লিগ পর্বের সেরা চার দল সেমিফাইনালে উঠত বা নকআউট পর্বের যোগ্যতা অর্জন করত। আগামী মরশুম থেকে লিগ পর্বের সেরা ছয় দলকে নিয়ে হবে প্লে-অফ।

এত দিন পর্যন্ত লিগ পর্বের সেরা দল সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগের জন্য যোগ্যতা অর্জন করত। লিগ শিল্ড ছাড়াও পেল আর্থিক পুরস্কার। আগামী মরসুম থেকে লিগ পর্বের সেরা ছয়টি দল প্লে-অফের যোগ্যতা অর্জন করবে। আইএসএলের ক্লাব এবং লিগের টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা করেই এই পরিবর্তন আনা হয়েছে।

লিগ পর্বের সেরা দুই দল সরাসরি প্লে-অফ পর্বে উঠবে। লিগের তৃতীয় এবং ষষ্ঠ আর চতুর্থ এবং পঞ্চম দলের মধ্যে একটি করে ম্যাচ হবে। জয়ী দল প্লে-অফ পর্বের যোগ্যতা অর্জন করবে। লিগ পর্বে সব দল পরস্পরের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। দুই দলের মধ্যে ক্রমতালিকায় এগিয়ে থাকা দল ঘরের মাঠে খেলার সুবিধা পাবে। প্লে-অফ পর্বে হোম-অ্যাওয়ে পদ্ধতিতে দু’টি করে ম্যাচ খেলতে হবে। নতুন ফরম্যাটে লিগ পর্বের ষষ্ঠ দলের সামনেও লিগ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে।

আইএসএল শুরুর সময় আটটি দল খেলত। এখন খেলে ১১টি দল। কিন্তু প্লে-অফ পর্বে চারটি দলই যেতে পারে। লিগের ফরম্যাট বদলের আরও একটি কারণ ভবিষ্যতে অংশগ্রহণকারী দলের সংখ্যা আরও বৃদ্ধি করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE