Advertisement
০১ মে ২০২৪
Barcelona FC

রেফারিকে ৬০ কোটি টাকা ঘুষ দিয়ে ধরা পড়ে গেল মেসির প্রাক্তন ক্লাব

বার্সেলোনার বিরুদ্ধে উঠল রেফারিকে ঘুষ দেওয়ার অভিযোগ। ৬০ কোটির বেশি টাকা ঘুষ হিসাবে দেওয়ার অভিযোগ উঠেছে বার্সেলোনার বিরুদ্ধে।

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৮
Share: Save:

স্পেনের ক্লাব বার্সেলোনা থেকে শুরু লিয়োনেল মেসির পেশাদার ফুটবল জীবন। সেখানে খেলেই বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হয়ে উঠেছেন তিনি। কিন্তু সেই বার্সেলোনার বিরুদ্ধেই উঠল রেফারিকে ঘুষ দেওয়ার অভিযোগ। ৬০ কোটির বেশি টাকা ঘুষ হিসাবে দেওয়ার অভিযোগ উঠেছে বার্সেলোনার বিরুদ্ধে।

রেফারিদের টেকনিকাল কমিটির প্রাক্তন সহ-সভাপতি হোসে মারিয়া এনরিখের একাধিক সংস্থায় ওই টাকা দেওয়া হয় বার্সেলোনার তরফে। হোসে স্প্যানিশ লিগের রেফারি ছিলেন। বহু বড় ম্যাচ খেলিয়েছেন। ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত টাকা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। হোসে রেফারি কমিটির দায়িত্বে থাকার সময়ে এই সমস্ত লেনদেন হয়েছে। তদন্তে বার্সেলোনা দোষী প্রমাণিত হলে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নির্বাসিত করা হতে পারে মেসির পুরনো ক্লাবকে। তবে এখনও কাউকে আটক করা হয়নি।

অভিযোগ উঠেছে বার্সেলোনার প্রাক্তন প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তমিউ এবং সান্দ্রো রসেলের বিরুদ্ধে। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত রসেল ছিলেন বার্সেলোনার প্রেসিডেন্ট। তার পর দায়িত্ব নেন বার্তমিউ। ২০২০ সালে দায়িত্ব ছাড়েন তিনি। বার্তমিউয়ের পর দায়িত্ব নেন জোয়ান লাপোর্তা। তিনি এমন ধরনের কোনও কাজের সঙ্গে যুক্ত নন বলেই জানা গিয়েছে। কিন্তু রসেল এবং বার্তমিউয়ের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

স্পেনের পুলিশ ইতিমধ্যেই রেফেরিং কমিটির বিভিন্ন অফিসে তল্লাসি চালিয়েছে। বার্সেলোনার সঙ্গে জড়িত ঘটনার জন্যই এই তল্লাসি চালানো হয়েছে বলে জানা গিয়েছে। এক সাংবাদিক বৈঠকে বার্সেলোনার কোচ জাভি। ১৯৯৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত বার্সার হয়ে খেলেছেন তিনি। জাভি বলেন, “কখনও মনে হয়নি রেফারি আমাদের বাড়তি সুবিধা করে দিচ্ছে। এ ছাড়া এই বিষয়ে আমার কিছু বোলার নেই। আমি খেলার দিকেই মনোযোগ দিতে চাই। এমন অনেক গল্পই আগামী দিনে সোনা যাবে।”

লা লিগা তে আট ম্যাচ শেষে বার্সেলোনা প্রথম স্থানে রয়েছে। এ বারের লিগে এখনও অবধি কোনও ম্যাচ হারেনি বার্সেলোনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Barcelona FC Lionel Messi la liga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE