Advertisement
১১ মে ২০২৪
FIFA The Best Awards

ফিফার বর্ষসেরার তালিকায় মেসি, এমবাপে! ১৪ জনে নেই রোনাল্ডো, রয়েছেন কারা

২০২২ সালে ফুটবলের দুনিয়ায় যাঁরা ভাল খেলেছেন তাঁদেরই জায়গা হয়েছে তালিকায়। দেশের ফুটবলের পাশাপাশি ক্লাব ফুটবলও সেখানে বিচার করা হয়েছে। কারা রয়েছেন ১৪ জনের তালিকায়?

ফিফার বর্ষসেরা ফুটবলারদের পুরস্কৃত করা হবে এই অনুষ্ঠানে।

ফিফার বর্ষসেরা ফুটবলারদের পুরস্কৃত করা হবে এই অনুষ্ঠানে। ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ২৩:২৬
Share: Save:

ফিফার বর্ষসেরা ফুটবলারদের তালিকায় রয়েছেন লিয়োনেল মেসি ও কিলিয়ান এমবাপে। এ বারের ফুটবল বিশ্বকাপে সোনার বুটজয়ী এমবাপে ও সোনার বলজয়ী মেসি থাকলেও ১৪ জনের তালিকায় নাম নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ২০২২ সালে একের পর এক বিতর্কে জড়িয়েছেন রোনাল্ডো। বিশ্বকাপেও ব্যর্থ তিনি। সেই কারণেই হয়তো সেরাদের তালিকায় নেই সিআর৭।

২০২২ সালে ফুটবলের দুনিয়ায় যাঁরা ভাল খেলেছেন তাঁদেরই জায়গা হয়েছে তালিকায়। দেশের ফুটবলের পাশাপাশি ক্লাব ফুটবলও সেখানে বিচার করা হয়েছে। মেসি, এমবাপে ছাড়া তালিকায় রয়েছেন বালঁ দ্যঁর জয়ী করিম বেঞ্জিমা। রয়েছেন তরুণ ফুটবলার জুড বেলিংহ্যাম, আশরফ করিমিরা। ব্রাজিলের নেমার, ক্রোয়েশিয়ার মদ্রিচ, পোল্যান্ডের লেয়নডস্কিও তালিকায় রয়েছেন।

মেসি ছাড়া এ বারের বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে চমক দিয়েছেন ইউলিয়ান আলভারেস। ম্যাঞ্চেস্টার সিটিতে তাঁকে সে ভাবে দেখা না গেলেও দেশকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা নিয়েছেন তিনি। তাই তিনিও রয়েছেন সেই তালিকায়।

কিন্তু রোনাল্ডোর গত বছর মোটেই ভাল যায়নি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে ঝামেলার পরে ক্লাব ছেড়েছেন। ইউরোপের ফুটবল সীমানা ছাড়িয়ে এশিয়ায় পা দিয়েছেন রোনাল্ডো। সই করেছেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে। যদিও ক্লাবের হয়ে এখনও মাঠে নামতে পারেননি তিনি। হয়তো মেসিদের প্যারিস সঁ জরমঁর বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলেই অভিষেক করবেন তিনি।

১৪ জনের তালিকা: লিয়োনেল মেসি, কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জিমা, ইউলিয়ান আলভারেস, জুড বেলিংহ্যাম, কেভিন দ্য ব্রুইন, আর্লিং হালান্ড, আশরফ হাকিমি, রবার্ট লেয়নডস্কি, সাদিয়ো মানে, লুকা মদ্রিচ, নেমার, মহম্মদ সালাহ্, ভিনিসিয়াস জুনিয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA The Best Awards fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE