Advertisement
০৫ মে ২০২৪
Lionel Messi

আর্জেন্টিনার হয়ে এক বছর খেলতে চান না লিয়ো মেসি, কেন?

আর্জেন্টিনায় একটি প্রদর্শনী ম্যাচে নেমে হ্যাটট্রিক করেছেন। তার পরের দিনই লিয়োনেল মেসির একটি ইচ্ছে প্রকাশ্যে এল। এক বছরের জন্যে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়াতে চান তিনি।

messi

লিয়োনেল মেসি। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৭:৩৫
Share: Save:

শনিবার ছিল তাঁর জন্মদিন। আর্জেন্টিনায় একটি প্রদর্শনী ম্যাচে নেমে হ্যাটট্রিক করেছেন। তার পরের দিনই লিয়োনেল মেসির একটি ইচ্ছে প্রকাশ্যে এল। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক ঘনিষ্ঠমহলে জানিয়েছেন, এক বছরের জন্যে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়াতে চান। নতুন ক্লাব ইন্টার মিয়ামিতে মানিয়ে নেওয়ার জন্যেই এই সিদ্ধান্ত নিয়েছেন মেসি।

ইংরেজি দৈনিক ‘মিরর’-এর প্রতিবেদন অনুযায়ী, প্রদর্শনী ম্যাচে খেলার পরেই আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনিকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন মেসি। স্কালোনি প্রথমে বিশ্বাসই করতে পারেননি। কিন্তু মেসির বয়স এবং নতুন দেশে তাঁর মানিয়ে নেওয়ার প্রয়োজনীয়তার কথা ভেবে বাধা দিতে চাননি। মেসিকে ছুটি দেওয়া যাবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আর্জেন্টিনা ফুটবল সংস্থা। তবে তারাও মেসিকে না আটকানোরই পক্ষপাতী।

তিন সন্তান থিয়াগো, মাতেয়ো এবং সিরোকে নিয়ে ইতিমধ্যেই মেসির স্ত্রী আন্তোনেয়া রোকুজো মিয়ামিতে মেসির বাড়িতে ঘুরে এসেছেন। সেখানে আর্জেন্টিনার ফুটবলারের একাধিক বাড়ি রয়েছে বলে জানা গিয়েছে। ফুটবলজীবনের বেশিরভাগটাই মেসি কাটিয়েছেন স্পেনে। দু’বছর ফ্রান্সে কাটিয়েছেন। কিন্তু আমেরিকায় গিয়ে ভাষাগত সমস্যা হতে পারে মেসির। কারণ, তিনি ইংরেজি খুব ভাল জানেন না। পাশাপাশি, বার্সেলোনা এবং প্যারিসের তুলনায় মিয়ামি অনেকটাই আলাদা। সব ভেবেচিন্তেই মেসি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে ঘনিষ্ঠমহল সূত্রে খবর।

ফুটবলের পাশাপাশি বরাবরই পরিবারকে আলাদা গুরুত্ব দিয়ে থাকেন মেসি। স্ত্রী এবং সন্তানদের খেয়াল রাখার ব্যাপারে তাঁর তুলনা নেই। সম্পূর্ণ নতুন একটা মহাদেশে পাড়ি দেওয়ার আগে ব্যবস্থাপনায় কোনও ত্রুটি রাখতে চান না তিনি। আপাতত আর্জেন্টিনার কোনও গুরুত্বপূর্ণ ম্যাচ নেই। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব শুরু পরের বছর থেকে। তত দিন পর্যন্ত মেসি জাতীয় ফুটবল দল থেকে সরে দাঁড়াতে পারেন।

এ দিকে, বিশ্বকাপ জেতার পরে নিজের প্রথম জন্মদিন রোসারিয়োতেই কাটালেন মেসি। পরিবারের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি ছোটবেলার ক্লাব নিউওয়েল ওল্ড বয়েজ়ের বিরুদ্ধে আর্জেন্টিনার জার্সি গায়ে একটি প্রদর্শনী ম্যাচও খেলেন মেসি। তাঁকে আলো, বাজির রোশনাইয়ে বরণ করে নিল ওল্ড বয়েজ়। মাঠে নেমে হ্যাটট্রিকও করলেন লিয়ো।

বিশ্বকাপ জেতার পরে নিজের প্রথম জন্মদিন রোসারিয়োতেই কাটালেন লিয়োনেল মেসি। পরিবারের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি ছোটবেলার ক্লাব নিওয়েল ওল্ড বয়েজ়ের বিরুদ্ধে আর্জেন্টিনার জার্সি গায়ে একটি প্রদর্শনী ম্যাচও খেললেন মেসি। তাঁকে আলো, বাজির রোশনাইয়ে বরণ করে নিল ওল্ড বয়েজ়। মাঠে নেমে হ্যাটট্রিকও করলেন লিয়ো।

মেসি যখন ক্লাবের টানেল দিয়ে বার হয়ে মাঠে নামছেন তখন সেখানে উৎসবের পরিবেশ। দর্শকেরা চিৎকার করছেন। স্টেডিয়ামে বাজি ফাটছে। তার মাঝেই হাসিমুখে মাঠে নামেন মেসি। এত বছর পরে নিজের প্রথম ক্লাবে নামার পরে মেসি মাঝেমধ্যে আবেগপ্রবণও হয়ে পড়ছিলেন। তবে চোখের দল ফেলেননি। উল্টে যত ক্ষণ থাকলেন তত ক্ষণ প্রতিটি মুহূর্ত উপভোগ করলেন।

আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির পাশাপাশি খেলেন দেশের ফুটবল কোচ লিয়োনেল স্কালোনিও। এ ছাড়া অনেক প্রাক্তন ফুটবলারকে দেখা গেল। মাঠে নিজের পায়ের জাদুতে দর্শকদের মাতিয়ে দেন মেসি। প্রথমার্ধেই হ্যাটট্রিক করেন তিনি। ম্যাচ শেষে মেসি জানান, বিশ্বকাপ জেতার পরে এটিই তাঁর প্রথম জন্মদিন। তাই এই জন্মদিন তাঁর কাছে সব থেকে বেশি আনন্দের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE