Advertisement
১৭ জুন ২০২৪
Lionel Messi's New Club

লিগের সব থেকে তলায় শেষ করা দলে যোগ দিলেন মেসি, পাঁচ বছরের ক্লাবকে পারবেন শীর্ষে নিয়ে যেতে?

লিয়োনেল মেসি খেলবেন ইন্টার মায়ামির হয়ে। নিজেই জানিয়েছেন সে কথা। কিন্তু কোন লিগে খেলে সেই দল? কী ভাবে তৈরি হয়েছিল মায়ামি ক্লাবটি?

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৫:১৪
Share: Save:

নতুন ক্লাবে নতুন ইনিংস শুরু হবে লিয়োনেল মেসির। আমেরিকার মেজর লিগ সকারে (এমএলএস) এখন থেকে ইন্টার মায়ামির হয়ে খেলবেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। কিন্তু তিনি যে ক্লাবে যোগ দিলেন তা ফুটবল বিশ্বে প্রথম সারির ক্লাবগুলির থেকে কয়েক লক্ষ মাইল দূরে। মেসিকে এখন থেকে ইউরোপের কোনও বড় প্রতিযোগিতায় দেখা যাবে না। যে লিগগুলির দিকে বিশ্বের নজর থাকে, সেগুলিতে দেখা যাবে না মেসিকে।

মেসি যে দলে যোগ দিয়েছেন, সেই মায়ামি আমেরিকার লিগে এখন সকলের নীচে। ইংল্যান্ডের ডেভিড বেকহ্যাম এই ক্লাবের অন্যতম কর্ণধার। ২০১৮ সালে এই ক্লাব তৈরি হয়। ২০২০ সালে মেজর লিগ সকারে খেলতে শুরু করে এই ক্লাবটি। ফ্লোরিডার ড্রাইভ পিঙ্ক স্টেডিয়ামে খেলে ইন্টার মায়ামি। এই মাঠে মাত্র ১৮,০০০ দর্শক ধরে। মেজর লিগ সকারে দু’টি ভাগ আছে। পূর্ব এবং পশ্চিম। মায়ামি খেলে পূর্ব ভাগে। সেখানে মোট ১৫টি দল রয়েছে। মায়ামি রয়েছে ১৫ নম্বরেই। ১৬ ম্যাচে তাদের ১৫ পয়েন্ট রয়েছে। আমেরিকার লিগ শুরু হয় ফেব্রুয়ারি মাসে। চলে অক্টোবর পর্যন্ত। মোট ২৯টি দল খেলে এই লিগে। পূর্ব ভাগে খেলে ১৫টি ক্লাবে এবং পশ্চিম ভাগে ১৪টি। লিগ পর্বের পর নকআউট পর্বের খেলা হয় এই প্রতিযোগিতায়।

মায়ামি ফুটবল ক্লাবটি ২০১৮ সালে তৈরি হলেও তোড়জোড় শুরু হয়েছিল ২০১৩ সালে। সেই সময় মায়ামি বেকহ্যাম ইউনাইটেড নামে একটি ক্লাব তৈরি হয়। ২০১৭ সালে জর্জ মাস এবং জস মাস নামে দুই ব্যবসায়ী এই ক্লাবের অংশ কিনে নেন। ২০০৭ সালে ইংল্যান্ডের ডেভিড বেকহ্যাম লা গ্যালাক্সিতে যোগ দিয়েছিলেন। মেজর লিগ সকারে যোগ দেওয়ার সময় বেকহ্যামের চুক্তিতে ছিল যে, তিনি একটি ক্লাব এই লিগে কিনবেন তার জন্য কোনও ফ্র্যাঞ্চাইজি ফি দিতে হবে না। বেকহ্যাম এবং মাস ভাইরাই এখন এই ক্লাবের মালিক। এক সময় মার্সেলো ক্লজ এবং মাসাওশি সনও মায়ামির আংশিক মালিক ছিলেন। কিন্তু ২০২১ সালে তাঁদের অংশ কিনে নেন বেকহ্যাম এবং মাস ভাইরা।

মেজর লিগ সকারে ২৫তম দল হিসাবে যোগ দেয় মায়ামি। এই লিগে মোট ৩০টি দল খেলানোর পরিকল্পনা রয়েছে। এখন ২৯টি ক্লাব খেলে। আরও একটি ক্লাব যুক্ত হতে পারে। কোনও অবনমন নেই এই লিগে। ফলে মায়ামি লিগের শেষে থাকলেও লিগের বাইরে চলে যাওয়ার কোনও ভয় নেই। মেসি যোগ দিলে এই দলকে নিয়ে আগ্রহ বাড়বে। নজর থাকবে লিগে দলকে কতটা উপরে নিয়ে যেতে পারেন মেসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Inter Miami Major League Soccer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE